Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারকে এগিয়ে নেয়ার প্রত্যয় ডিএসই-ডিবিএ বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১২:০১ এএম

পুঁজিবাজারকে আরও এগিয়ে নিয়ে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করার প্রত্যয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পরিষদ ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ডিবিএ) মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল রাজধানীর নিকুঞ্জে ডিএসইর বোর্ড রুমে এ বৈঠক হয়।

ডিএসই চেয়ারম্যান ইউনুসুর রহমানের নেতৃত্বে বৈঠকে অংশ নেন পরিচালক সালমা নাসরিন, হাবীবুল্লাহ বাহার, শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান, শরীফ আনোয়ার হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভ‚ঁইয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অন্যদিকে ডিবিএ প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিওর নেতৃত্বে উপস্থিত ছিলেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাজেদুল ইসলাম, মো. সাইফুদদিনসহ পরিচালনা পরিষদের সদস্যরা।

বৈঠকে সবাইকে স্বাগত জানিয়ে ডিএসই চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, ডিবিএ দেশের পুঁজিবাজারের একটি গুরুত্বপ‚র্ণ সংগঠন। এ সংগঠনের প্রত্যক সদস্যের রয়েছে দীর্ঘদিনের বহুমুখী অভিজ্ঞতা। পুরনোদের অভিজ্ঞতা আর নতুনদের কর্মস্পৃহা দেশের পুঁজিবাজারকে আগামীতে আরও এগিয়ে নিয়ে যাবে বলে বিশ্বাস করি। ডিএসই চেয়ারম্যান বলেন, দেশের পুঁজিবাজারের প্রতি জনগণের যে আস্থা তৈরি হয়েছে তা যাতে ব্যাহত না হয় সেদিকে বিশেষ নজর দেয়া জরুরি। বিশেষ করে বাজার বর্তমানে যে অবস্থায় আছে তাকে আরও গতিশীল করা এবং সব ক্ষেত্রে আধুনিকায়ন করা দরকার। বিশ্বের আধুনিকায়নের সঙ্গে পুঁজিবাজারকেও এগিয়ে নেয়ার বিষয়ে ডিএসইকে এখন চিন্তা করতে হবে। পাশাপাশি আইনের মধ্যে থেকে সঠিকভাবে স্টক এক্সচেঞ্জের কার্যক্রম বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে। ইউনুসুর রহমান বলেন, পুঁজিবাজার উন্নয়নে এই অ্যাসোসিয়েশনের প্রতি স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত থাকবে। সে সঙ্গে ডিবিএ সদস্যরা তাদের দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে ডিএসইকে সুচিন্তিত মতামত ও পরামর্শ দিয়ে সহযোগিতা করবেন প্রত্যাশা করি। ডিএসই’র সার্বিক আধুনিকায়ন করে বাস্তবতার নিরিখে সমন্বয়ের মাধ্যমে সেবাদানে পেশাদারত্বের আরও উন্নয়ন ঘটবে বলে আশাবাদ ব্যক্ত করেন ডিবিএ প্রতিনিধিরা।

তারা বলেন, পুঁজিবাজারে পণ্যের বৈচিত্র্যে আরও প্রসার ঘটিয়ে ডিএসই’র আয়ের বিভিন্ন সোর্স তৈরি করার পাশাপাশি প্রযুক্তিগত উন্নয়ন ও সক্ষমতা অর্জন গুরুত্বপূর্ণ। পুঁজিবাজার-সংশ্লিষ্ট সব মহল তাদের স্বার্থ সংরক্ষণ করে দেশের অর্থনীতির চাকাকে আরও সচল করবে এবং ডিএসই’র কর্মকাÐ আরও গতিশীল ও কার্যকর হবে- এ প্রত্যাশা সবার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ