Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

একক ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ করল কানাডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১২:০০ এএম

কানাডা সরকার ঘোষণা করেছে যে, তারা বেশ কয়েকটি ‘ক্ষতিকারক’ একক-ব্যবহারের প্লাস্টিক উৎপাদন এবং আমদানি নিষিদ্ধ করবে, ডিসেম্বরে আরো বেশ কয়েকটি নতুন নিয়ম চালু হবে।

সরকার একটি প্রজ্ঞাপনে ঘোষণা করেছে, সোমবার ঘোষিত নতুন নিয়ম চেকআউট ব্যাগ, বাসনপত্র, প্লাস্টিকসহ খাদ্য-পরিষেবা পণ্য যা পুনর্ব্যবহার করা কঠিন, রিং ক্যারিয়ার, স্টির স্টিকস এবং কিছু ব্যতিক্রমসহ খড়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

পরিবেশ মন্ত্রী স্টিভেন গিলবল্ট সোমবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমাদের সরকার প্লাস্টিক দূষণ কমানোর ক্ষেত্রে সর্বাত্মক ভূমিকা পালন করে ... তাই আমরা আজ ঘোষণা করছি যে, আমাদের সরকার ক্ষতিকারক একক-ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ করার প্রতিশ্রুতি পালন করছে’।

‘প্লাস্টিক দূষণ ধ্বংস এবং আমাদের সম্প্রদায়, ভূমি এবং মহাসাগরগুলোকে পরিষ্কার রাখার জন্য এটি একটি ঐতিহাসিক পদক্ষেপ’। এ ধরনের আইটেম বিক্রয় ২০২৩ সালের ডিসেম্বর থেকে শুরু করে নিষিদ্ধ করা হবে। এ সময়ের মধ্যে ব্যবসাগুলোকে পরিবর্তনের সাথে সামঞ্জস্য করতে এবং তাদের বিদ্যমান সরবরাহগুলো বন্ধ করতে হবে।

সরকার ২০২৫ সালের শেষ নাগাদ ৬টি প্লাস্টিক রফতানি নিষিদ্ধ করবে। ফেডারেল সরকার গত বছর কানাডিয়ান এনভায়রনমেন্টাল প্রোটেকশন অ্যাক্টের অধীনে প্লাস্টিককে বিষাক্ত হিসাবে তালিকাভুক্ত করেছে, যা কিছু নিষিদ্ধ করার জন্য প্রবিধানের পথ প্রশস্ত করেছে। তবে, প্লাস্টিক উৎপাদকদের একটি কনসোর্টিয়াম এ বছরের শেষের দিকে শুনানি হতে পারে এমন একটি মামলায় বিষাক্ত পদবি নিয়ে সরকারের বিরুদ্ধে মামলা করছে।

সরকার বলেছে, কানাডা প্রতি বছর ১৫ বিলিয়ন প্লাস্টিক চেকআউট ব্যাগ এবং প্রতিদিন ১৬ মিলিয়ন খড় ব্যবহার করে। জাতিসংঘের একটি সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে যে, ২০৬০ সালের মধ্যে প্লাস্টিকের বিশ্বব্যাপী ব্যবহার তিনগুণ হবে বলে আশঙ্কা করা হচ্ছে এবং জীবাশ্ম জ্বালানি-ভিত্তিক প্লাস্টিকের বার্ষিক উৎপাদন একই বছরের মধ্যে ১.২ বিলিয়ন টনের বেশি হবে। এ ধরনের উৎপাদনের স্তরে সৃষ্ট বর্জ্য প্রতি বছর ১ বিলিয়ন টনের বেশি হবে। এ ধরনের প্রতিবেদনগুলো প্লাস্টিকের ব্যাপকতা এবং দূষণ ও পরিবেশের জন্য যেসব সমস্যা সৃষ্টি করে সে সম্পর্কে বিশ্বজুড়ে উদ্বেগের ক্রমবর্ধমান অনুভূতিতে অবদান রেখেছে।

গত ৭০ বছরে বিশ্ব প্রায় ৮.৩ বিলিয়ন টন প্লাস্টিক তৈরি করেছে, যার ৬০ শতাংশ ল্যান্ডফিল, মহাসাগর এবং নদীতে ফেলে দেওয়া হয়েছে বা পুড়িয়ে ফেলা হয়েছে।
কানাডায় কিছু উৎপাদনকারী গোষ্ঠী পূর্বে প্রস্তাবিত প্রবিধানের বিরুদ্ধে তাদের বিরোধিতা প্রকাশ করেছিল, যদিও সরকার ব্যবসাকে সামঞ্জস্য করার জন্য সময় দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। মন্ট্রিল ইকোনমিক ইনস্টিটিউট (এমইআই )-এর মতো রক্ষণশীল গোষ্ঠীগুলো বলেছে যে, প্রবিধানগুলো প্লাস্টিক শিল্পে ‘সম্ভাব্য উদ্ভাবনের’ ক্ষতি করে এবং ‘পরিবেশকে সাহায্য করার কোনো গ্যারান্টি ছাড়াই অর্থনীতিতে ক্ষতি করবে’। এমইআই এর অন্তত ছয় শতাংশ তহবিল তেল ও গ্যাস শিল্প থেকে আসে।

কানাডিয়ান সরকার বলেছে যে, তারা ‘প্রস্তাবিত প্রবিধানের বিকাশের জন্য ইনপুট খোঁজার জন্য ব্যাপকভাবে পরামর্শ করেছে এবং শুনেছে যে, ব্যবসাগুলোর সহজলভ্য বিকল্প পণ্য এবং সিস্টেমগুলোতে পরিবর্তন করার জন্য নির্দেশিকা প্রয়োজন’। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ