Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরাজগঞ্জে নদ-নদীর পানি বাড়ছে, বন্যা পরিস্থিতির অবনতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১০:২৩ এএম

সিরাজগঞ্জে যমুনার পানি না বাড়লেও বাড়ছে অভ্যন্তরীণ নদ-নদীর পানি। ফলে অবনতি হচ্ছে জেলার বন্যা পরিস্থিতির। গত ১২ ঘণ্টায় স্থিতিশীল থাকায় বুধবার সকালে শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সিরাজগঞ্জের গেজ রিডার হাসানুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তবে, যমুনা নদীর পানি না বাড়লেও বাড়ছে ইছামতি, ফুলঝোড়, করতোয়া, বড়াল ও চলনবিলের পানি। জেলার এসব অভ্যন্তরীণ নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এরই মধ্যে জেলার পাঁচটি উপজেলার চরাঞ্চল ও নিম্নাঞ্চলের অন্তত ২০টি ইউনিয়নের শতাধিক গ্রাম।

বন্যাকবলিত। এসব এলাকার বসতবাড়ি, রাস্তঘাট, হাট-বাজার ও শিক্ষাপ্রতিষ্ঠান পানিতে তলিয়ে যাওয়ায় বিপাকে পড়েছে বানভাসি মানুষ। এরই মধ্যে এসব এলাকার ছয় হাজার ৯২ হেক্টর জমির আউশ ধান, পাট, তিল, কাউন, বাদামসহ উঠতি ফসল নষ্ট হওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষক। কাজ না থাকায় বেকার হয়ে পড়েছেন বন্যাকবলিত এলাকার শ্রমজীবীরা।



 

Show all comments
  • হামজা ২২ জুন, ২০২২, ১০:৩৯ এএম says : 0
    সরকারের ত্রাণ খুবই সীমিত। সরকারের ত্রাণ সহযোগিতা আরো বাড়ানো উচিত। সে সাথে দেশের বিত্তবান সবাই তাদের পাশে দাঁড়ানো দরকার। তাদের সমস্যা মানে দেশের সমস্যা। প্লিজ সবাই বন্যার্তদের পাশে দাঁড়ান
    Total Reply(0) Reply
  • আবির ২২ জুন, ২০২২, ১০:৩৬ এএম says : 0
    বন্যাকবলিত এলাকার শ্রমজীবীরা কাজ না থাকায় বেকার হয়ে পড়েছেন। দলমত নির্বিশেষে সবাই তাদের পাশে এগিয়ে আসা উচিত
    Total Reply(0) Reply
  • আবির ২২ জুন, ২০২২, ১০:৩৭ এএম says : 0
    হে আল্লাহ তুমি আমাদের এ বন্যা হতে মুক্ত করো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ