Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খারকিভে রুশ গোলাবর্ষণ, নিহত ১৫

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১০:৪৮ এএম

রাশিয়ার গোলাবর্ষণে ইউক্রেনের খারকিভ অঞ্চলে অন্তত ১৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। মঙ্গলবার এমন তথ্য দিয়েছেন সেখানকার আঞ্চলিক গভর্নর ওলেহ সিনেগুবভ। একটি অনলাইন পোস্টিংয়ে তিনি এসব তথ্য দেন।

আপেক্ষিকভাবে কয়েক সপ্তাহ শান্ত থাকার পর রাশিয়ানরা এ অঞ্চলে গোলাবর্ষণ জোরদার করেছে।

সিনেগুবভ বলেন, খারকিভের আশেপাশে ছয় বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। খারকিভ থেকে প্রায় ৪০ কিলোমিটার (২৫ মাইল) দক্ষিণ-পূর্বের এলাকা চুহুইভে হওয়া গোলাবর্ষণে আরও ছয়জন মারা গেছেন। এছাড়া শহরটির উত্তর-পশ্চিমাংশ থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত জোলোচিভ এলাকায় তিনজন মারা গেছেন।

এসব হতাহতের ঘটনা এমন সময়ে হয়েছে যখন রুশ বাহিনী পূর্ব ইউক্রেনীয় ফ্রন্টলাইনের একটি নদী তীরবর্তী অঞ্চল দখল করেছে এবং সোমবার দু’টি গুরুত্বপূর্ণ শহর দখলের জন্য সামরিক চাপ বৃদ্ধি করেছে।

এ বিষয়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভবিষ্যদ্বাণী করেছেন যে মস্কো আসন্ন ইইউ শীর্ষ সম্মেলনের আগে হামলা বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, ওই ইউরোপীয় ব্লকে যোগ দেওয়ার জন্য কিয়েভের প্রচেষ্টাকে স্বাগত জানানো হতে পারে ওই ইইউ শীর্ষ সম্মেলনে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে মারাত্মক রুশ হামলার বিষয়ে ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের গভর্নর বলেছেন, সোমবার সন্ধ্যা পর্যন্ত পুরো ফ্রন্টলাইনে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছিল।

ইউক্রেনীয় টেলিভিশনকে গভর্নর সেরহি গাইদাই বলেছেন, ‘রাশিয়ার সেনাবাহিনী বড় আকারের আক্রমণ পরিচালনা করার জন্য পর্যাপ্ত পরিমাণ রসদ ও গোলাবারুদ মজুদ করেছে।"

সূত্র : রয়টার্স, ইউএস নিউজ



 

Show all comments
  • মনি ২২ জুন, ২০২২, ১০:৫৯ এএম says : 0
    এ যুদ্ধে রাশিয়ার জয় হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ