Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত অন্তত ৯৫০

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১১:৫৮ এএম | আপডেট : ৩:৫৪ পিএম, ২২ জুন, ২০২২

বুধবার ভোরে আফগানিস্তানে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে ৯৫০ জন নিহত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা বলেছেন, ৬০০ জনেরও বেশি আহত হয়েছেন এবং দুর্গম পাহাড়ি গ্রাম থেকে তথ্য পাওয়ার কারণে এই সংখ্যা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

আফগান মিডিয়ার ফটোগ্রাফে দেখা গেছে ঘরগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, মৃতদেহগুলো মাটিতে পড়ে আছে। অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবি বলেছেন, আহতদের কাছে পৌঁছানোর জন্য এবং চিকিৎসা সরবরাহ ও খাবার নিয়ে যাওয়ার জন্য উদ্ধার প্রচেষ্টায় হেলিকপ্টার মোতায়েন করা হয়েছিল।

‘মৃতের সংখ্যা বাড়তে পারে কারণ কিছু গ্রাম পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে রয়েছে এবং বিস্তারিত সংগ্রহ করতে কিছুটা সময় লাগবে।’ বুধবারের ভূমিকম্পটি ২০০২ সালের পর সবচেয়ে মারাত্মক ছিল। এটি পাকিস্তানের সীমান্তবর্তী খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার (২৭ মাইল) দূরে আঘাত হানে, ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিসি) জানিয়েছে।

আইয়ুবি যোগ করেছেন, নিশ্চিতকৃত মৃত্যুর বেশিরভাগই পূর্বাঞ্চলীয় পাকতিকা প্রদেশে, যেখানে ২৫৫ জন নিহত এবং ২০০ জনেরও বেশি আহত হয়েছে। খোস্ত প্রদেশে ২৫ জন মারা গেছে এবং ৯০ জনকে হাসপাতালে নেয়া হয়েছে। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • Abdul Wahab ২২ জুন, ২০২২, ১২:২১ পিএম says : 0
    INNA LILLAHE WA INNA ILAIHE RAJIOON.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ