Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আবার ভোট ইসরাইলে, নেতানিয়াহু কি ফিরবেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ২:৫৯ পিএম

গত চার বছরের মধ্যে এ নিয়ে মোট পাঁচ বার। ফের পার্লামেন্ট নির্বাচন হতে চলেছে ইসরাইলে। তবে এখনই নয়, হয়তো আগামী অক্টোবরে হবে সেই ভোট। আর তাতেই দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ফিরে আসার সম্ভাবনা জোরদার হচ্ছে।

ইসরাইলের পার্লামেন্ট ভেঙে ফেলার জন্য বিল আনার কথা ঘোষণা করেছেন বর্তমান জোট সরকারের উল্লেখযোগ্য দু’টি দলের প্রধান। বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও তার বিদেশমন্ত্রী ইয়ায়ের লাপিড একযোগে এক বিবৃতিতে জানিয়েছেন, পার্লামেন্ট ভেঙে ফেলতে বিল আনা হবে আগামী সপ্তাহেই। তাতে সায় মিললে বর্তমান পালামেন্ট ভাঙা হবে এবং তার পরে নির্বাচন অনিবার্য।

সব কিছু ঠিক থাকলে আগামী অক্টোবরে ভোট হওয়ার কথা। তত দিনের জন্য ইসরাইলের প্রধানমন্ত্রীর পদ সামলাবেন ইয়েশ আতিদ পার্টির প্রধান লাপিড। সেটা হলে আগামী মাসে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার টেবিলে বসবেন লাপিড-ই।

দুর্নীতির অভিযোগে বিদ্ধ নেতানিয়াহুকে সরিয়ে বহু টালবাহানার পরে বছরখানেক আগে ইসরাইলের প্রধানমন্ত্রীর গদিতে বসেছিলেন ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেট। তবে সে পথে কাঁটা ছিল বিস্তর। মোট আটটি ভিন্ন ভাবাদর্শের দলকে একত্রে নিয়ে জোট সরকার চালাতে কার্যত হিমশিম খেতে হচ্ছিল বেনেটকে। একই সঙ্গে রক্ষণশীল, উদারপন্থী, বামপন্থী এমনকি, আরব দলও ছিল বেনেটের জোট সরকারে। যারা সরকারের প্রায় কোনও বিষয়েই একমত হতে পারছিল না।

সঙ্কট আরও গভীর হয়, যখন গত এপ্রিল মাসে বেনেটের দলের এক গুরুত্বপূর্ণ সদস্যা দল থেকে বেরিয়ে যান। ১২০ সদস্যের পার্লামেন্টে সংখ্যা গরিষ্ঠতা হারায় বেনেটের দল। সম্প্রতি ওয়েস্ট ব্যাঙ্কে ইহুদিদের থাকা নিয়ে একটি পুরনো আইন পুনর্নবীকরণের প্রসঙ্গে বামপন্থী দলগুলির সঙ্গে সরকারের মত পার্থক্য চরমে ওঠে। এই পরিস্থিতিতে পার্লামেন্ট ভেঙে নতুন নির্বাচনের ঘোষণা করা ছাড়া বেনেটের কাছে আর কোনও রাস্তা খোলা ছিল না।

এর মধ্যেই নেতানিয়াহুর নেতৃত্বে বিরোধী দলগুলি পার্লামেন্ট ভাঙার বিল আনার হুমকি দিচ্ছিল। বেনেট এবং লাপিড তার আগেই নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দেন। লাপিডের পাশে দাঁড়িয়ে বেনেট বলেছেন, ‘‘কঠিন সময়ে আমি ঠিক সিদ্ধান্তই নিয়েছি বলে মনে করছি।’’ ভাবী অস্থায়ী প্রধানমন্ত্রী লাপিডকে পাশে থাকার জন্য ধন্যবাদও জানিয়েছেন বেনেট। বলেছেন, ‘‘জোটবদ্ধ হয়ে কাজ করার সংস্কৃতি এ দেশে আমরাই এনেছি।’’ লাপিড বলেছেন, ‘‘নির্বাচনের এখন কয়েক মাস দেরি থাকলেও আমাদের দেশ কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি। ইসরাইলের একতা রক্ষায় একত্রেই তার মোকাবিলা আমাদের করতে হবে।’’

নতুন নির্বাচনের পথ প্রশস্ত হওয়ায় ফের ক্ষমতায় ফেরার স্বপ্ন দেখছেন গদিচ্যুত নেতানিয়াহু। তার বিরুদ্ধে দুর্নীতির মামলাগুলি অবশ্য এখনও বন্ধ হয়নি। তবে বিভিন্ন জনমত সমীক্ষায় দেখা গিয়েছে, নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ফিরতে পারে তার লিকুড পার্টি। নেতানিয়াহু নিজেও সাংবাদিকদের বলেছেন, ‘হাওয়া ঘুরতে শুরু করেছে আর আমি সেটা ভালই টের পাচ্ছি।’ সূত্র: জেরুসালেম পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন