Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

সেনাবাহিনীর হাতে ২ নাগরিক নিহত হওয়ার প্রতিবাদে কাশ্মীরে হরতাল

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নিরাপত্তা বাহিনীর হাতে দুই সাধারণ নাগরিক নিহত হওয়ার প্রতিবাদে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গতকাল সোমবার হরতাল পালিত হয়েছে। মার্কেট ও সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিলো। হত্যাকা-ের প্রতিবাদে কাশ্মীরী জনগণ ব্যাপক বিক্ষোভ করেছে। বিচ্ছিন্নতাবাদী হুরিয়াত কনফারেন্স এই হরতাল ডেকেছে। গত রোববার এক বিক্ষোভ মিছিলে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ১৯ বছর বয়স্ক শিক্ষার্থী ও এক যুবতী নিহত হওয়ার জের ধরে এই হরতাল ডাকা হয়। পুলিশ জানায়, নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ওই যুবতী নিহত হয়। সেনাবাহিনী সে সময় বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছিলো। আর ১৯ বছরের শিক্ষার্থীটি মাথায় কাঁদানে গ্যাসের সেল মাথায় আঘাত করার পর আহতাবস্থায় মারা যায়। পুলিশ ঘটনাস্থলে বিক্ষোভকারীদের ওপর ব্যাপকভাবে পাথর নিক্ষেপ করার এক পর্যায়ে বিচ্ছিন্নতাবাদীরা সেখান থেকে পালিয়ে যায়। সোমবার সরকারী সৈন্যরা বিভিন্ন স্থানে প্রতিবন্ধকতা সৃষ্টি করে প্রতিবাদ-সমাবেশ বন্ধের জন্য রাজধানী শ্রীনগরে সান্ধ্য আইন জারি করে। মুসলিম অধ্যুষিত কাশ্মীর উপত্যকার পলোয়ামাসহ বিভিন্ন প্রধান প্রধান শহরে অতিরিক্ত পুলিশ ও আধা-সামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। হরতালের সময় দোকানপাট ও বেসরকারী অফিসগুলো বন্ধ ছিলো। গণপরিবহনও চলাচল করেনি।
রাজ্যের কর্মকর্তারা জানান, সাধারণ নাগরিক নিহত হওয়ার ঘটনার আইনী তদন্ত চলছে। এদিকে বিচ্ছিন্নতাবাদী নেতারা ওই অঞ্চলে চরম মানবাধিকার লঙ্ঘনের জন্য ভারত সরকারকে দায়ী করেছে। তারা মানবাধিকার কর্মীদের প্রতি মানবাধিকার লঙ্ঘনের এই বিষয়টি তুলে ধরার আহ্বান জানান। ১৯৮০ সালে প্রথম বিচ্ছিন্নতাবাদীদের আন্দোলন শুরু হওয়ার পর থেকে জম্মু-কাশ্মীরে ভারত সরকার বিপুলসংখ্যক সৈন্য মোতায়েন রেখেছে। ভারত ও পাকিস্তান উভয় দেশই বিতর্কিত এই অঞ্চলটির মালিকানা দাবি করছে। ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে এ নিয়ে উভয় দেশের মধ্যে দু’দফা যুদ্ধও হয়ে যায়। ডিপিএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাবাহিনীর হাতে ২ নাগরিক নিহত হওয়ার প্রতিবাদে কাশ্মীরে হরতাল
আরও পড়ুন