Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইউক্রেন ইস্যুতে বৈশ্বিক সংঘাতের বিষয়ে সতর্ক করল চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ৬:১৪ পিএম

চীনের একজন রাষ্ট্রদূত মঙ্গলবার সতর্ক করেছেন যে, ইউক্রেনের সংঘাত নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে বিরোধিতা জাতিসংঘের কাজকে ব্যাহত করছে।

জাতিসংঘে চীনের উপ-স্থায়ী প্রতিনিধি ডাই বিং বলেছেন, ‘কিছু সময়ের জন্য, ইউক্রেনের সংঘাত উদ্ঘাটনের সাথে সাথে, বৈরিতা আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে ছড়িয়ে পড়েছে, বিভিন্ন ক্ষেত্রে জাতিসংঘের কাজকে মারাত্মকভাবে ব্যাহত করছে এবং নিরাপত্তা পরিষদের কর্তৃত্ব ও কার্যকারিতাকে প্রশ্নবিদ্ধ করছে।’

এই জাতীয় রাজনৈতিক অবস্থা ইউক্রেন সঙ্কটের সঠিক নিষ্পত্তির জন্য অনুকূল নয় এবং এটি বিশ্বব্যাপী শাসন ব্যবস্থার ব্যর্থতার দিকে নিয়ে যেতে পারে, বিশ্বকে বৃহত্তর বিভাজন ও অশান্তিতে নিমজ্জিত করতে পারে, যা কোনও পক্ষের স্বার্থে নয়, তিনি একটি সুরক্ষা সংস্থাকে বলেছেন, ইউক্রেনের উপর কাউন্সিলের সভা ‘সহিংসতার প্ররোচনা যা নৃশংসতা অপরাধের দিকে পরিচালিত করে।’

দেশগুলির মধ্যে বিদ্বেষপূর্ণ বক্তব্য বিশ্ব শান্তি ও স্থিতিশীলতার ক্ষতির জন্য আন্তর্জাতিক রাজনৈতিক আবহাওয়াকে বিষাক্ত করতে পারে, তিনি সতর্ক করেছিলেন। ‘আমরা সবাই একই নৌকায় আছি। আমাদের নিরাপত্তা অবিভাজ্য। শীতল যুদ্ধের মানসিকতা, আধিপত্যের যুক্তি এবং ব্লকের রাজনীতি তাদের প্রাসঙ্গিকতাকে দীর্ঘকাল ধরে রেখেছে। আমাদের অবশ্যই সংঘাতের জন্য সংলাপ, জবরদস্তির জন্য পরামর্শ, জোটের জন্য অংশীদারিত্ব এবং জয়ের বিকল্প করতে হবে- শূন্য অঙ্কের জন্য জিতুন,’ তিনি বলেছিলেন।

তিনি বলেন, নিরাপত্তা পরিষদের, বিশেষ করে, তার দায়িত্ব কাঁধে পালন করা, পার্থক্য পরিচালনা করা এবং শান্তি আলোচনা, মধ্যস্থতা এবং ভালো অফিসের সুবিধার্থে সক্রিয় শক্তি হওয়া উচিত। আরও প্রাণঘাতী অস্ত্র পাঠানো কেবল শত্রুতাকে বাড়িয়ে তুলবে, সংঘাতকে বাড়িয়ে তুলবে, বৃহত্তর মানবিক সঙ্কটের সূত্রপাত করবে এবং আরও নিরপরাধ জীবন দাবি করবে, ডাই বলেছেন।

ইউক্রেনের সংঘাত প্রায় চার মাস ধরে চলছে। ক্রমবর্ধমান হতাহতের সংখ্যা এবং স্থানচ্যুতি হৃদয় বিদারক। আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘনের পরিস্থিতি ও কারণ খুঁজে বের করতে হবে। যে কোনো অভিযোগ সত্যের ভিত্তিতে হওয়া উচিত। চূড়ান্ত ফলাফল মুলতুবি থাকা, সব পক্ষের উচিত অযৌক্তিক অভিযোগ এড়ানো, তিনি বলেন। সূত্র: সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ