Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুশ ব্যবসায়ীদের জন্য নতুন সুইজারল্যান্ড হয়ে উঠেছে দুবাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ৬:৪৪ পিএম

সুইজারল্যান্ড কয়েক দশক ধরে মধ্যস্বত্বভোগীদের আবাসস্থল যা সারা বিশ্বের ক্রেতাদের সাথে রাশিয়ান প্রযোজকদের মেলাতে সাহায্য করে। কিন্তু ইউরোপের নিষেধাজ্ঞার কারণে রাশিয়ান পণ্য ব্যবসায়ীরা এখন দুবাইতে তাদের ব্যবসা স্থানান্তরিত করা শুরু করেছেন।

রাশিয়ার তিনটি বৃহত্তম তেল উৎপাদক দুবাইকে ট্রেডিং অপারেশনের জন্য মূল্যায়ন করার প্রক্রিয়ায় রয়েছে এবং অন্যান্য বেশ কয়েকটি সংস্থা ইতিমধ্যেই সেখানে স্থানান্তরিত হয়েছে। সুইজারল্যান্ডের জন্য, রাশিয়া থেকে রপ্তানি লক্ষ্যবস্তুতে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা দেশটি অনুসরণ করার পরে একধরনের বহির্গমন অনিবার্য বলে মনে হচ্ছে। রটারডামের ইরাসমাস ইউনিভার্সিটির ইরাসমাস কমোডিটি অ্যান্ড ট্রেড সেন্টারের পরিচালক ওয়াউটার জ্যাকবস বলেন, ‘বাণিজ্য চলবে। মধ্যপ্রাচ্য এবং পূর্বের অধিক্ষেত্রগুলো এখন পর্যন্ত পণ্য ব্যবসার ক্ষেত্রে বরং ইউরো-কেন্দ্রিক পরিস্থিতির তুলনায় গুরুত্ব পাবে।’

ক্রমান্বয়ে সীমাবদ্ধ নিষেধাজ্ঞাগুলো রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা সহ দেশের পণ্য পরিবহনকারী সংস্থাগুলোর জন্য বাণিজ্যকে কঠিন করে তুলেছে। অনানুষ্ঠানিক স্ব-অনুমোদনও একটি সমস্যা হয়েছে - যখন শিপিং কোম্পানি এবং বীমাকারীরাও তাদের পরিষেবাগুলো বন্ধ করে দিচ্ছে। এটি দুবাইয়ের জন্য একটি সুযোগের সৃষ্টি করেছে, যারা রাশিয়ানদের জন্য দ্বার উন্মুক্ত করে দিয়েছে। বিশ্বব্যাপী পণ্য বাণিজ্যের একটি স্নায়ু কেন্দ্র হওয়ার পথে সুইজারল্যান্ডের সাথে প্রতিযোগিতাকে তীব্র করে তুলেছে দুবাই।

রাশিয়ার রাষ্ট্রীয় তেল উৎপাদক রোসনেফ্ট পিজেএসসির নির্বাহীরা গত মাসে একটি ট্রেডিং উদ্যোগের ধারণাটি অন্বেষণ করতে দুবাইয়ে গিয়েছিলেন। ইতিমধ্যে, রাশিয়ার তৃতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী গ্যাজপ্রমও দুবাইয়ে তাদের ব্যবসা প্রসারিত করতে চাইছে বলে বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিরা জানিয়েছেন। ইউক্রেন আক্রমণের পর থেকে সংযুক্ত আরব আমিরাত ধনী রাশিয়ানদের এবং তাদের অর্থকে আকৃষ্ট করেছে এবং এখন রাষ্ট্র-চালিত ব্যবসা এবং ব্যক্তিগত পণ্য সংস্থাগুলি অনুসরণ করছে।

সংযুক্ত আরব আমিরাত এই ধরনের মুহূর্তের জন্য তার আর্থিক অবকাঠামো তৈরি করেছে। সাম্প্রতিক বছরগুলিতে এমিরেটস ব্যাঙ্কগুলি পণ্য বাণিজ্য অর্থায়নের একটি প্রধান ভিত্তি হিসাবে বেড়ে উঠেছে। দুবাইয়ের মুক্ত-বাণিজ্য অঞ্চলের আধিক্য, মধ্যপ্রাচ্যের শক্তি উৎপাদকদের সাথে এর নৈকট্য এবং কম ট্যাক্সেশন ইতিমধ্যেই লোভনীয় প্রমাণিত হয়েছে, শহরটি এখন সিঙ্গাপুর, লন্ডন, জেনেভা এবং স্ট্যামফোর্ডের মতো বিশ্বব্যাপী কেন্দ্রগুলো তৈরি করতে পারে। গত বছর, দুবাই মাল্টি কমোডিটিস সেন্টার মস্কো চেম্বার অফ কমার্সের সাথে একটি ইভেন্টের আয়োজন করেছিল যার লক্ষ্য সেখানে কোম্পানি স্থাপনের জন্য রাশিয়ান ব্যবসায়িকদের আকৃষ্ট করা।

‘দুবাই একটি সত্যিকারের বৈশ্বিক পণ্যের হাব হিসাবে আবির্ভূত হয়েছে,’ বলেছেন নাজলা আল কাসিমি, দুবাই-ভিত্তিক বিহুথ থিঙ্ক ট্যাঙ্কের গ্লোবাল অ্যাফেয়ার্সের পরিচালক, যিনি আগে জেনেভাতে ছিলেন, ‘এই সংস্থাগুলোকে সমর্থন করার জন্য সঠিক অবকাঠামো, পরিবহন এবং পরিষেবা রয়েছে।’ সূত্র: ব্লুমবার্গ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুবাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ