Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

প্রতিমাসে ৬০০ কোটি ডলার লোকসান দিচ্ছে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ৭:২৬ পিএম | আপডেট : ৮:৪০ পিএম, ২২ জুন, ২০২২

চলমান যুদ্ধের কারণে ইউক্রেন সরকার প্রতি মাসে ৫০০ থেকে ৬০০ কোটি ডলার হারাচ্ছে। মঙ্গলবার বিশ্বব্যাংকে দেয়া বক্তব্যে এ তথ্য জানিয়েছেন ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের অ্যাডমিনিস্ট্রেটর সামান্থা পাওয়ার।

তিনি বলেন, ‘কিয়েভ সরকারকে এ যুদ্ধ পরিচালনা করার জন্য প্রতি মাসে আনুমানিকভাবে ৫০০ থেকে ৬০০ কোটি ডলার খরচ করতে হচ্ছে। যদিও ওয়াশিংটন ইউক্রেনের জন্য তার বাজেট ব্যয়ের অর্থায়নের জন্য ৭৫০ কোটি ডলার প্রদান করবে, তবে এ তহবিল দীর্ঘমেয়াদী পরিপ্রেক্ষিতে যথেষ্ট হবে না, মার্কিন কর্মকর্তা বলেছেন। ‘আমরা জানি যে আরও সরাসরি বাজেটও তাদের জন্য যথেষ্ট হবে না,’ তিনি যোগ করেছেন।

কিয়েভে মার্কিন রাষ্ট্রদূত ব্রিজেট ব্রিঙ্ক জুনের শুরুতে ইউক্রেনের জন্য ৭৫০ কোটি ডলার মার্কিন সহায়তা ঘোষণা করেছেন। তিনি আরও বলেন যে, তার দেশ ইতিমধ্যে কিয়েভ সরকারকে প্রায় ১০০ কোটি ডলার সহায়তা দিয়েছে।

এপ্রিলের শেষের দিকে ওয়াশিংটনে বিশ্বব্যাংকের গোলটেবিল বৈঠকে ভাষণ দেয়ার সময়, শ্যামিগাল বলেছিলেন যে, তার দেশের স্বল্পমেয়াদী দৃষ্টিকোণে প্রতি মাসে ৪০০ থেকে ৫০০ কোটি ডলারের আর্থিক সহায়তা প্রয়োজন। অর্থমন্ত্রী সের্গেই মারচেনকো মে মাসে বলেছিলেন যে, ইউক্রেনের রাষ্ট্রীয় বাজেটের নিজস্ব রাজস্ব থেকে অর্থায়ন করা হয়েছে মাত্র এক তৃতীয়াংশ, বাকি দুই-তৃতীয়াংশ আন্তর্জাতিক অনুদান এবং ঋণ। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ