Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

সাকিবের হাতছোঁয়া দূরত্বে জাদেজা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১২:০২ এএম

অ্যান্টিগা টেস্টের দুই ইনিংসেই ফিফটি, সঙ্গে একটি উইকেট। আর তাতে টেস্ট অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধারের পথে বড় এক পদক্ষেপ এগোলেন সাকিব আল হাসান। দুই ধাপ এগিয়ে বাংলাদেশের অধিনায়ক এখন দুইয়ে। তার ওপরে কেবল ভারতের রবীন্দ্র জাদেজা।
ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টের পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে এই উন্নতি সাকিবের। অ্যান্টিগায় ওই ম্যাচে দুই ইনিংসে ৫১ ও ৬৩ রানের ইনিংস খেলেন বাংলাদেশ অধিনায়ক, উইকেট নেন একটি। তাতে আইসিসি অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে পেছনে ফেলেন রবিচন্দ্রন অশ্বিন ও জেসন হোল্ডারকে। সহসাই জাদেজাকে পেছনে ফেলতে হলে অবশ্য আগামীকাল থেকে শুরু হতে যাওয়া সেন্ট লুসিয়া টেস্টে অসাধারণ কিছু করতে হবে সাকিবকে। কারণ পয়েন্টে জাদেজা এখনও বেশ কিছুটা এগিয়ে। সাকিবের রেটিং পয়েন্ট এখন ৩৪৬, জাদেজার ৩৮৫। ৩৪১ রেটিং পয়েন্ট নিয়ে তিনে অশ্বিন, ৩২৯ পয়েন্ট নিয়ে চারে হোল্ডার, ৩০৭ পয়েন্ট নিয়ে পাঁচে বেন স্টোকস। বাংলাদেশের বিপক্ষে চলতি সিরিজে হোল্ডার আছেন বিশ্রামে।
২০১১ সালের ডিসেম্বরে প্রথমবার আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন সাকিব। এরপর থেকে শীর্ষে ছিল তারই রাজত্ব। তবে চোট-নিষেধাজ্ঞা-ছুটি মিলিয়ে গত কয়েক বছরে টেস্ট কম খেলায় র‌্যাঙ্কিংয়েও পেছনে পড়ে যান কিছুটা। অ্যান্টিগায় দুই ইনিংসে ফিফটি করে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়েও সাকিব এগিয়েছেন ১৪ ধাপ। এখন তার অবস্থান ৩২তম। ব্যাটিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান আগের মতোই লিটন দাসের। অ্যান্টিগায় ভালো করতে না পারলেও দ্বাদশ স্থানে রয়ে গেছেন স্টাইলিশ এই ব্যাটসম্যান। এই সফর থেকে ছুটি পাওয়া মুশফিকুর রহিম এক ধাপ নেমে আছেন এখন ১৭ নম্বরে। এই টেস্টে দুই ইনিংসেই ভালো শুরুর পর আউট হয়ে যাওয়া তামিম ইকবাল দুই ধাপ নেমে এখন আছেন ৩৬ নম্বরে। দুই ইনিংসে ব্যর্থ মুমিনুল হকের অবনতি হয়েছে ৭ ধাপ। এক সময় র‌্যাঙ্কিংয়ের ১৮ নম্বরে থাকা ব্যাটম্যানের এখনকার অবস্থান ৭৩। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট প্রথম ইনিংসে ৯৪ রানের ইনিংস খেলে এক ধাপ এগিয়ে উঠেছেন ২৮ নম্বরে। ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ে আগের সপ্তাহের মতোই এক নম্বরে আছেন জো রুট।
বাংলাদেশের ব্যাটিং ধ্বসিয়ে অ্যান্টিগায় ম্যান অব দ্য ম্যাচ হওয়া কেমার রোচ র‌্যাঙ্কিংয়েও পেয়েছেন পুরস্কার। এই টেস্টে ৭ উইকেট নেওয়া পেসার বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুই বছরের বেশি সময় পর ফিরেছেন শীর্ষ দশে। চার ধাপ এগিয়ে এখন তিনি আছেন আটে। এই টেস্টে প্রথম ইনিংসে ৪ উইকেট শিকারি মেহেদী হাসান মিরাজ এগিয়েছেন ৬ ধাপ। বাংলাদেশের অফ স্পিনার এখন আছেন ত্রিশে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান এই টেস্টে সুযোগ না পাওয়া বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের (২৬)। সাকিবও আছেন আগের জায়গাতেই (২৮)। দুই ধাপ এগিয়েছেন প্রায় দেড় বছর পর টেস্ট খেলা মুস্তাফিজুর রহমান। উঠেছেন ৮০ নম্বরে। এক ধাপ এগিয়ে ৮৪ নম্বরে আছেন ইবাদত। পাঁচ উইকেট নেওয়া সৈয়দ খালেদ আহমেদ আছেন ৯৭ নম্বরে।
আগের সপ্তাহের মতো যথারীতি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটিং ও বোলিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের জো রুট ও অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। ওয়ানডেতে শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। অলরাউন্ডার তালিকায় শীর্ষে আছেন সাকিব। টি-টোয়েন্টিতেও হয়নি কোনো পরিবর্তন। ব্যাটিংয়ে পাকিস্তানের বাবর আজম ও বোলিংয়ে জশ হ্যাজলউড আছেন শীর্ষে। অলরাউন্ডার তালিকায় শীর্ষে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিবের হাতছোঁয়া দূরত্বে জাদেজা
আরও পড়ুন