Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাহেবগঞ্জ ইক্ষু খামারের অবৈধ দখলদার সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার করুন-চিনিকল শ্রমিক-কর্মচারী নেতৃবৃন্দ

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা)উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমির অবৈধ দখলদার ভূমিদস্যুচক্রের প্রধান শাহজাহান আলী ও ফিলিমন বাস্কেসহ সব সন্ত্রাসীকে অবিলম্বে গ্রেফতার ও খামারে নির্বিঘেœ ইক্ষুচাষ কার্যক্রম পরিচালনার পরিবেশ তৈরির দাবিতে সংবাদ সম্মেলন করেছে চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন। গতকাল বুধবার দুপুরে গোবিন্দগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা আ: মতিন বলেন, খামারের জমির লিজ গ্রহীতা শাহজাহান, তার  ছেলে ও ফিলিমন বাস্কেসহ কতিপয় চিহ্নিত ভূমিদস্যু লিজ বাতিলের কারণে ক্ষুব্ধ হয়ে নীরিহ সাঁওতালদের ভুল বুঝিয়ে একটি  অরাজক পরিস্থিতির সৃষ্টি করে। চার মাস ধরে তারা চিনিকলের খামারের জমি দখল করে একটি সংরক্ষিত এলাকা গড়ে তুলে সেখানে বিভিন্ন প্রকার সন্ত্রাসী কর্মকা- পরিচালনা করে আসছিল। চিনিকলের খামারের অফিসে বারবার তীর-ধনুকসহ বিভিন্ন  দেশি অস্ত্রেসজ্জিত হয়ে হামলা করে লুটপাট ও কোটি কোটি টাকার সম্পদ ধ্বংস করে। এমন কি সেখানে স্থাপিত অস্থায়ী পুলিশ ক্যাম্পে হামলা চালিয়ে পুলিশের একটি শর্টগান পর্যন্ত লুট করে নিয়ে যায়। এলাকার লোকজন বা গরু-ছাগলও খামারের জমিতে ঢোকা বারণ করে তারা। এলাকাবাসীকে মারপিট, চাঁদাবাজিসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকা- পাকিস্তানী সেনাবাহিনীর অত্যাচারকেও ছাড়িয়ে গেলে এলাকার লোকজন তাদের ওপর বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এরই এক পর্যায়ে গত ৬ নভেম্বর চিনিকলের শ্রমিকরা তাদের আবাদ করা জমিতে আখবীজ কাটতে গেলে তাদের উপর তীর-ধনুক নিয়ে আক্রমণ করে সাঁওতালরা। শ্রমিকদের রক্ষায় পুলিশ এগিয়ে এলে তারা পুলিশের উপরও একই কায়দায় আক্রমণ করে। এ সময় ৯ জন পুলিশসহ ১৫ জন তীরবিদ্ধ হলে এলাকার শতশত মানুষ সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এরই এক পর্যায়ে এলাকার লোকজন অবৈধ দখলদারদের হঠিয়ে দিলে খামারের জমি দখলমুক্ত হয়। কিন্তু  সেদিনের প্রকৃত ঘটনাটিকে ধীরে ধীরে ভিন্নরূপ দিতে থাকে কতিপয় মানবাধিকার সংগঠন। তারা মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য সরবরাহ করে কিছু গণমাধ্যমকে বিভ্রান্ত করে তা প্রচার করে।
এতে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল ও চিনিকলের মহাব্যবস্থাপক (অর্থ) মো: নাজমুল হুদা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ