Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

৬৭৫০ কোটি টাকায় ১৫ প্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১২:০১ এএম

৬ হাজার ৭৫০ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে ১৫ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৫তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক কমিটির অনুমোদনের জন্য ২টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৫টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৪টি, স্থানীয় সরকার বিভাগের ৪টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৩টি, রেলপথ মন্ত্রণালয়ের ৩টি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল। তিনি বলেন, ক্রয় কমিটির অনুমোদিত ১৫টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৬ হাজার ৭৫০ কোটি ২৪ লাখ ৯ হাজার ৩০৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১ হাজার ১২৯ কোটি ৩৬ লাখ ৯০ হাজার ৫০৯ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ৫ হাজার ৬২০ কোটি ৮৭ লাখ ১৮ হাজার ৭৯৭ টাকা। অনুমোদিত প্রস্তাবগুলো বিস্তারিত জানাবেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী।
অতিরিক্ত সচিব বলেন, ভোলা জেলার চরফ্যাশন উপজেলাধীন তেঁতুলিয়া নদীর ভাঙন হতে বকশী লঞ্চঘাট হতে বাবুরহাট লঞ্চঘাট পর্যন্ত প্রতিরক্ষা ও ড্রেজিং এবং কুকরী-মুকরী দ্বীপ বন্যা নিয়ন্ত্রণ’ প্রকল্পের প্যাকেজ নং-১ এর পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজ যৌথভাবে (১) এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড; (২) মো. লিয়াকত আলী এবং (৩) তোজওয়ার ট্রেড সিস্টেমস লিমিটেড বাস্তবায়ন করছে। এজন্য ব্যয় ধরা হয় ১৮ কোটি ৯০ লাখ ৩০ হাজার ৪৮ টাকা। চুক্তি অনুসারে টেন্ডারভুক্ত/টেন্ডার বহির্ভূত আইটেম হ্রাস/বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৫ কোটি ৯৫ লাখ ৫৪ হাজার ৭৩৬ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।
তিনি বলেন, ‘জাতীয় রাজস্ব ভবন নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং-১ এর পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটির পূর্ত কাজ করছে যৌথভাবে (১) তাহের ব্রাদার্স লিমিটেড এবং (২) হোসেন কন্সট্রাকশন প্রাইভেট লিমিটেড। এজন্য ব্যয় ধরা হয় ৮০ কোটি ৭৫ লাখ ৯১ হাজার ৫১৫ টাকা। চুক্তি অনুসারে, পূর্ত কাজ চলমান অবস্থায় কিছু টেন্ডারভুক্ত/টেন্ডার বহির্ভূত আইটেম হ্রাস/ বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৫ কোটি ১২ লাখ ৮৬ হাজার ৬৮০ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। জিল্লুর রহমান বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্স-এ প্যাকেজ নং-২৪ নির্মাণের পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি সুপারিশকৃত রেসপনসিভ একমাত্র দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে (১) সাজিন কন্সট্রাকশন লিমিটেড এবং (২) মাইশা কন্সট্রাকশন প্রাইভেট লিমিটেড। এতে ব্যয় হবে ২৪ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার ৮৫২ টাকা।
সভায় ‘ঢাকাস্থ মোহাম্মদপুর হাউজিং এস্টেটের আসাদ এভিনিউতে (গৃহায়ন কনকচাঁপা) ও সাত মসজিদ রোড (গৃহায়ন দোলনচাঁপা) ৪৩০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পের আওতায় ভবন নং ১,২,৩,৪ নির্মাণের পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান দ্য ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্ট লিমিটেড। প্রকল্পে ব্যয় হবে ১২০ কোটি ৩৮ লাখ ২৩ হাজার ৫৭১ টাকা।
অতিরিক্ত সচিব বলেন, ‘ভারতের সাথে রেল সংযোগ স্থাপনের লক্ষে চিলাহাটি এবং চিলাহাটি বর্ডারের মধ্যে ব্রডগেজ রেলপথ নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-১ এর পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজ চলমান অবস্থায় কিছু টেন্ডারভুক্ত/টেন্ডার বহির্ভূত আইটেম হ্রাস/বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৩৩ কোটি ৮ লাখ ৮৮ হাজার ৮৮৫ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।
তিনি বলেন, ‘খুলনা থেকে মোংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। বাস্তবতার নিরিখে নির্মাণ কাজের চুক্তির মেয়াদ বৃদ্ধি হওয়ায় পরামর্শক প্রতিষ্ঠানের চুক্তির মেয়াদ আগামী ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ২৪ দশমিক ৫ মাস বৃদ্ধি করা হয়।
সভায় ‘আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তর’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের ভেরিয়েশনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। বাস্তবতার নিরিখে নির্মাণ কাজের চুক্তির মেয়াদ বৃদ্ধি হওয়ায় পরামর্শক প্রতিষ্ঠানের চুক্তির মেয়াদ আগামী ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি হয়েছে।
অতিরিক্ত সচিব বলেন, ‘পায়রা ১৩২০ মেগাওয়াট (তাপবিদ্যুৎ) কেন্দ্রের সংযোগ সড়ক ও আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-১ নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্প নির্মাণের পূর্ত কাজ যৌথভাবে (১) এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স এবং (২) আরএবি-আরসি প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ১৪৯ কোটি ৭১ লাখ ৩৭ হাজার ৫৪২ টাকায় ক্রয়ের চুক্তি হয়।
সভায় ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক’র টোল আদায় এবং এক্সপ্রেসওয়ের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য সার্ভিস প্রোভাইডার নিয়োগের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রস্তাবের সব প্রক্রিয়া শেষে নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠানকে ৫ বছর মেয়াদে ৭১৭ কোটি ৪ লাখ ৯৯৯ টাকায় ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক’র টোল আদায়, আইটিএস এবং এক্সপ্রেসওয়ের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য সার্ভিস প্রোভাইডার হিসেবে নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে।
সভায় ‘কাঁচপুর, মেঘনা ও গোমতী ২য় সেতু নির্মাণ এবং বিদ্যমান সেতুসমূহ পুনর্বাসন’ প্রকল্পের প্যাকেজ নং-পিডব্লিউ-১ নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। চুক্তি অনুসারে, পূর্ত কাজ চলমান অবস্থায় পূর্ত কাজের কিছু আইটেম হ্রাস/বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ ৪৫০ কোটি ৬৪ লাখ ৯৬ হাজার ৪৪৭ টাকা ব্যয় হ্রাস করে ৫ হাজার ৫১৬ কোটি ২০ লাখ ১০ হাজার ৫৪৪ টাকার সংশোধিত ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।
অতিরিক্ত সচিব বলেন, ‘ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের নির্মাণ কাজ বিলম্ব হওয়ায় পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ ২০২৩ সালের ৩০ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। এজন্য অতিরিক্ত ব্যয় হবে ৩৭ কোটি ১৮ লাখ ২৮ হাজার ৪১৮ টাকা।
তিনি বলেন, ‘উপকূলীয় শহর পরিবেশগত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় ডিটেইলড ডিজাইন সার্ভিসেস পরামর্শক প্রতিষ্ঠানের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। চুক্তি অনুসারে পরামর্শক প্রতিষ্ঠানের কাজ চলমানকালে প্রকল্পের মেয়াদ বৃদ্ধি পাওয়ায় পরামর্শক প্রতিষ্ঠানকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৪ কোটি ৫৮ লাখ ১৯ হাজার ৯৩০ টাকা পরিশোধের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। একই সঙ্গে ‘উপকূলীয় শহর পরিবেশগত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় ইন্সটিটিউশনাল ক্যাপাসিটি অ্যান্ড কমিউিনিটি ডেভেলপমেন্ট কনসালট্যান্টস সার্ভিসেস পরামর্শক কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে ১.ইপটিসা সার্ভিসিওস ডি ইন্টিজিনিইরিয়া এসএল স্পেন.২.কেএস কনসালট্যান্টস লিমিটেড বাংলাদেশ এবং ৩. বিসিএল,অ্যাসোসিয়েটস, বাংলাদেশকে ৩৩ কোটি ১৯ লাখ ১১ হাজার ৩৭৫ টাকায় নিয়োগের চুক্তি করা হয়। চুক্তি অনুসারে মেয়াদ বৃদ্ধির জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৪ কোটি ৯২ লাখ ৫৫ হাজার ১৯৬ টাকা ব্যয় বৃদ্ধিও প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।
অতিরিক্ত সচিব বলেন, ‘উপকূলীয় শহর পরিবেশগত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যান্ড সুপারিভিশন কনসালট্যান্টস সার্ভিসেস পরামর্শক কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। মেয়াদ বৃদ্ধি পাওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৪ কোটি ৯১ লাখ ৭৩ হাজার ৩৫ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। তিনি বলেন, ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্পের আওতায় কিশোরগঞ্জ জেলায় মেঘনা নদীর ওপর ১ হাজার মিটার ব্রিজ নির্মাণের পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউ-৯১ এর আওতায় মেঘনা নদীর ওপর ১ হাজার মিটার ব্রিজ নির্মাণের পূর্ত কাজ বাস্তবায়নে মেসার্স তমা কন্সট্রাকশন ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেয়া হয়। এজন্য ব্যয় হবে ১৭৭ কোটি ২৩ লাখ ৫১ হাজার ১০৮ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারি ক্রয় সংক্রান্ত
আরও পড়ুন