Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী স্কলার সৃষ্টি করবে আরবী বিশ্ববিদ্যালয়

চট্টগ্রামে মতবিনিময় সভায় ভিসি ড. আহসান উল্লাহ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:২১ এএম, ২৪ নভেম্বর, ২০১৬

মাদরাসাসহ বেসরকারি শিক্ষকদের চাকরি প্রধানমন্ত্রী জাতীয়করণ করবেন -শাব্বীর আহমদ মোমতাজী

ইসলামী স্কলার সৃষ্টির লক্ষ্যে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে সরকার। দেশে কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিদ, প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে প্রযুক্তিবিদ যেমন সৃষ্টি হয় তেমনি ইসলামী স্কলার সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টায় আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। আরবী বিশ্ববিদ্যালয়ের সেবা দেশের সকল মাদরাসায় পৌঁছে দেয়ার প্রচেষ্টা চালানো হচ্ছে। গতকাল (বুধবার) ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথমবারের মতো সারাদেশে প্রথম বর্ষের ফাযিল অনার্স পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে বন্দরনগরীর ছোবহানীয়া আলিয়া কামিল মাদরাসায় মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ একথা বলেন।
সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জমিয়াতুল  মোদার্রেছীনের মহাসচিব ও ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যক্ষ আল্লামা শাব্বীর আহমদ মোমতাজী, আরবী বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক (ভারপ্রাপ্ত) ড. মোহাম্মদ ইলিয়াছ সিদ্দিকী। মাদরাসার প্রিন্সিপাল অধ্যক্ষ আল্লামা হারুন অর রশিদের সভাপতিত্বে উক্ত মতবিনিময়ে আরো বক্তব্য রাখেন ভাইস প্রিন্সিপাল জুলফিকার আলী চৌধুরী, শায়খুল হাদিস আল্লামা মঈনুদ্দিন আশরাফী, মাওলানা নিজাম উদ্দিন রশিদী, মাওলানা মো: শাহজাহান, মাওলানা আনোয়ার হোসাইন, আবুল মুনির। সভায় উপস্থিত ছিলেন জমিয়াতের নেতা আল্লামা আবুল বয়ান হাশেমী ও কাগতিয়া মাদরাসার প্রতিনিধি কাজী মো: ইসমাইল।  
ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় পূর্ণতা লাভ করেছে উল্লেখ করে ভিসি আহসান উল্লাহ বলেন, আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় জমিয়াতুল মোদার্রেছীনের অবদান রয়েছে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে সরকার বসে থাকেনি। প্রধানমন্ত্রী এ বিশ্ববিদ্যালয়ের জন্য ৩০ একর জমি বরাদ্দের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন এবং ইতোমধ্যে ২০ একর জমির অনুমোদন পাওয়া গেছে। ভিসি বলেন, আরবী বিশ্ববিদ্যালয় প্রকল্প সরকারের অর্থায়নে বাস্তবায়ন হবে। প্রধানমন্ত্রী সউদী আরব সফরকালে বাংলাদেশে আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা শুনে সউদী সরকার এ বিশ্ববিদ্যালয় নির্মাণ প্রকল্পে সহযোগিতায় আগ্রহ প্রকাশ করেছেন এবং বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারণ ও আধুনিকায়ন প্রকল্পে সউদী সরকার অর্থায়ন করবে। ভিসি ছোবহানিয়া আলিয়া মাদরাসায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করে বলেন, শিক্ষকদের জ্ঞানতৃষ্ণা থাকতে হবে এবং নিজেদের ঘরে বইয়ের ভুবন গড়ে তুলতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ আল্লামা শাব্বীর আহমদ মোমতাজী বলেন, মাদরাসা শিক্ষার উন্নয়নে স্বতন্ত্র আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আমাদের প্রাণের দাবি ছিল। এ দাবি পূরণের মাধ্যমে এবারই প্রথম আরবী বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথম অনার্স পরীক্ষা অতি দ্রুতগতিতে গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী পদ্মা সেতুর মতো বড় প্রকল্প বাস্তবায়ন করেছেন। প্রাইমারি স্কুলের শিক্ষকদের চাকরি জাতীয়করণ করেছেন। আগামীতে মাদরাসা শিক্ষকসহ বেসরকারি স্কুল-কলেজের শিক্ষকদের চাকরি জাতীয়করণে কার্যকর ভূমিকা গ্রহণ করবেন। বেসরকারি ৬ লাখ শিক্ষকের চাকরি জাতীয়করণ করা হলে তারা পেনশন সুবিধাসহ সব সুবিধা পাবেন।
আরবী বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথমবার দেশে প্রথম বর্ষের ফাযিল অনার্স পরীক্ষা গতকাল সম্পন্ন হয়েছে। সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার প্রথম দিনে চট্টগ্রামের বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আহসান উল্লাহ পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ায় মাদরাসাসমূহের অধ্যক্ষ, শিক্ষকসহ পরীক্ষা কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। পরিদর্শনকালে বিশ্ববিদ্যালয় ও জমিয়াত নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে ছিপাতলী আলীয়া মাদ্রাসায় ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাযিল অনার্স ১ম বর্ষের পরীক্ষা যথাসময়ে শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন মাদরাসার অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দীন।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাব্বীর আহমদ মোমতাজী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ