Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতবর্ষে ইসলাম এসেছে ওলি-আউলিয়াদের মাধ্যমে- পীর ছাহেব ফান্দাউক দরবার শরিফ

মাধবপুর (হবিগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:২৩ এএম, ২৪ নভেম্বর, ২০১৬

ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরিফের পীর আলহাজ  মাওলানা মুফতি শাহ সূফি সৈয়দ সালেহ আহমাদ মামুন বলেছেন, ভারতবর্ষে ইসলাম এসেছে একমাত্র ওলি- আউলিয়াদের মাধ্যমে। চিশতিয়া তরিকার ইমাম খাজা মঈনুদ্দিন চিশতি আজমিরি ছানজিরি (রহ) -এর মাধ্যমে ৯০ লাখ বিধর্মী মুসলমান হয়েছিল। আর বাংলার আধ্যাতিক সম্রাট সুলতানুল আওলিয়া হযরত শাহজালাল মুজ্র্রাাদ ইয়ামনী (রহ;) ৩৬০ জন সঙ্গী-সাথী নিয়ে বাংলাদেশের সিলেটে আগমন করে লাখ লাখ  বিধর্মীকে মুসলমান বানিয়েছিলেন। তাই ওলি-আওলিয়াদের আদর্শ অনুস্মরণের কোনো বিকল্প নেই। ওলী আওলিয়াদের তরিকা  অনুস্মরণের রয়েছে কল্যাণ ও মঙ্গল।
তিনি বলেন, ইছালে ছাওয়াব মাহফিলের ফজিলত ও বরকত অত্যাধিক। ইছালে ছাওয়াব মাহফিলে তা’লীম দেয়ার সময় অসংখ্যা ওলি আউলিয়াদের রূহানী উপস্থিত হন। আদবের সাথে মাহফিলে অংশগ্রহণ করলে ওলি -আওলিয়াদের ফয়েজ বরকত লাভ করা যায়। আমাদেরকে সৎ চরিত্রবান হতে হবে। চরিত্রহীন মানুষ হচ্ছে চতুষ্পদ জন্তুুর মত। মুসলমানদের চরিত্র হারিয়ে যাওয়ার কারণে সারা বিশ্বের মুসলমানরা বিধর্মীদের হাতে মার খাচ্ছে। মুসলমানদের ধর্মীয় রীতিনীতি ও আচার-আচরণ মেনে চলতে হবে। হালাল খাদ্য ভক্ষণ এবং হারাম বর্জন করতে হবে। হালাল উপার্জন ভক্ষণ ছাড়া আল্লাহর নিকট কোনো এবাদত বন্দেগি ও কোনো দোয়া কবুল হয় না। আল্লাহকে পেতে হলে তওবার মাধ্যমে আল্লাহর নিকট আত্মসমর্পণ করতে হবে।
তিনি গত ২২ নভেম্বর মাধবপুর উপজেলাধীন বেলঘর নূরে মদিনা জামে মসজিদ ও মক্তব প্রাঙ্গণে আয়োজিত ইছালে ছাওয়াব মাহফিলে সভাপতির বয়ানদান কালে উপরোক্ত কথাগুলো বলেন। ইছালে ছাওয়াব মাহফিলের আহবায়ক মো: শফিকুল ইসলাম ফারুকের তত্ত্বাবধানে হুজুর ক্বিবলার সফরসঙ্গীদের মধ্যে ওয়াজ করেন, আলহাজ মাও: ইব্রাহিম সিদ্দিকী, মাও: ক্বারী সৈয়দ জাকারিয়া আহমাদ, মাও: গাজী আব্বাসী উদ্দিন, মাও: মোস্তাক আহমাদ ভূঁইয়া। পরিচালনা করেন, কাজী নাবিদুল হোসাইন উপস্থিত ছিলেন, মাধবপুর প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ও দৈনিক ইনকিলাবের মাধবপুর উপজেলা সংবাদদাতা কে এম শামছুল হক আল মামুন।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ