Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

১১৬ দিন পর সংক্রমণ ১১শ ছাড়াল

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১২:০০ এএম

হঠাৎ করে দেশে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক জন মারা গেছেন। এর আগের দুই দিনও এক জন করে মারা গিয়েছে করোনা সংক্রমণ নিয়ে। ফলে টানা তৃতীয় দিন করোনা সংক্রমণে মৃত্যু হলো। একই সঙ্গে গত কয়েকদিনের মতো গত ২৪ ঘণ্টাতেও করোনা সংক্রমণে ঊর্ধ্বগতির ধারা অব্যাহত রয়েছে। এই সময়ে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ১৩৫ জনের শরীরে। এর ফলে গত ১১৬ দিন পর করোনা সংক্রমণ প্রথমবারের মতো ১১শ পেরিয়ে গেল। গতকাল বুধবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৫৩৬টি নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ১৩৫টি নমুনায়। এ নিয়ে দেশে এখন পর্যন্ত ১৯ লাখ ৫৯ হাজার ২০৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলো। এর আগে, গত ২৫ ফেব্রুয়ারি দেশে ২৫ হাজার ৭০২টি নমুনা পরীক্ষা করে ১ হাজার ৪০৬টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর গত ১১৬ দিনের মধ্যে আর কোনো দিন করোনা সংক্রমণ এক হাজারও অতিক্রম করেনি।

এদিকে, নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারেও ব্যাপক ঊর্ধ্বগতি দেখা গেছে। আগের দিন এই হার ছিল ১১ দশমিক ০৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার এক লাফে বেড়ে হয়েছে ১৩ দশমিক ৩০ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১২২ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৮৪। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬ হাজার ১০৫ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যুতে করোনায় মোট মৃত্যু দাঁড়িয়েছে ২৯ হাজার ১৩৪ জনে। এ পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৬০০ জন, নারী ১০ হাজার ৫৩৪ জন।
স্বাস্থ্য অধিদফতরের তথ্য আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা নমুনা পরীক্ষা হয়েছে ৮৮০টি ল্যাবে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি, বেসরকারি ১১৭টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৫৫২টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ৫৩৬টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ৮২ হাজার ১৬২টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ লাখ ৫৭ হাজার ৬৩০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৪৯ হাজার ৭৯২টি।

এদিকে চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২২ জুন করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১৮২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে প্রায় পাঁচশো। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ৪৩ হাজার ৩৫৭ জনে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ১১ হাজার ৯৫২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ৪ লক্ষাধিক। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ কোটি ৫৬ লাখ ৫৩ হাজার ৫১৫ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৩ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ