Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বের সবচেয়ে নিখুঁত চেহারার অধিকারী অ্যাম্বার হার্ড

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১০:০৩ এএম

মানহানি মামলার পর থেকে প্রতিনিয়ত খবরের শিরোনাম হচ্ছেন হলিউড অভিনেত্রী অ্যাম্বার হার্ড। সেই মামলায় সাবেক স্বামী জনি ডেপের কাছে হেরে গিয়ে আরও বেশি আলোচানায় এসেছেন ‘অ্যাকুয়াম্যান’ অভিনেত্রী। তবে এবার তিনি আলোচনায় এসেছেন ভিন্ন কারণে। ফেসিয়াল ম্যাপিং বিজ্ঞান বলেছে, অ্যাম্বার হার্ডের চেহারা নাকি বিশ্বের সবচেয়ে নিখুঁত ‍সুন্দর চেহারার একটি।

লন্ডনের সেন্টার ফর অ্যাডভান্সড ফেসিয়াল কসমেটিক অ্যান্ড প্লাস্টিক সার্জারি- এর ডা. জুলিয়ান ডি সিলভা বিশ্বের সবচেয়ে নিখুঁত চেহারা বের করতে 'গ্রিক গোল্ডেন রেশিও' নামক একটি ফেস-ম্যাপিং পদ্ধতি ব্যবহার করেন। এ পদ্ধতিতে সৌন্দর্য্য পরিমাপের অনুপাতটি হলো ১.৬১৮। ফেসিয়াল ম্যাপিং কিভাবে কাজ করে সেটিও ব্যাখ্যা করেছেন ডি সিলভা। ১.৬১৮ অনুপাত 'ফি' (Phi) হিসেবেও পরিচিত। কারো চোখ, নাক, ঠোঁট, থুতনিসহ মুখের সর্বোপরি কাঠামো ও বৈশিষ্ট্য বুঝতে এ পদ্ধতি ব্যবহার করা হয় এবং বৈজ্ঞানিক উপায়ে সবচেয়ে সুন্দর ব্যক্তি নির্ধারণ করা হয়।

জানা গেছে, ২০১৬ সালে অ্যাম্বার হার্ডের চেহারার ১২টি প্রধান অংশ বিশ্লেষণ করে ডা ডি সিলভা আবিষ্কার করেন যে, গ্রিক গোল্ডেন রেশিও অনুযায়ী অ্যাম্বার হার্ডের মুখ ৯১.৮৫ শতাংশ নিখুঁত। সেসময় বিশেষজ্ঞরা বলেছিলেন, ‘গ্রিকদের মতে, এই অনুপাত প্রকৃতির সবকিছুর মধ্যে আছে এবং হাজার বছর ধরে বিশ্বের সবচেয়ে সুন্দর চেহারার পেছনে এই ফর্মুলাই কাজ করছে।’

উল্লেখ্য, একই ফেসিয়াল ম্যাপিং পদ্ধতি ব্যবহার করে ডি সিলভা এও বের করেছেন যে আমেরিকান মডেল কিম কার্দাশিয়ান সবচেয়ে নিখুঁত ভ্রু এর অধিকারী, সুপারমডেল কেট মসের রয়েছে সবচেয়ে সুন্দর কপাল, স্কারলেট জোহানসনের চোখ সবচেয়ে সুন্দর এবং মডেল-অভিনেত্রী এমিলি রাতাজোকোভস্কির ঠোঁট সবচেয়ে সুন্দর।

তবে সার্বিক গড় হিসাব করলে সংখ্যাগতভাবে গোল্ডেন রেশিওর সবচেয়ে কাছাকাছি স্কোর সুপার মডেল বেলা হাদিদের, ৯৪ দশমিক ৩৫ শতাংশ। এরপর রয়েছেন সঙ্গীত তারকা বিয়ন্সে, অ্যাম্বার হার্ড ও আরেক সঙ্গীত তারকা আরিয়ানা গ্র্যান্ডে। পুরুষদের মধ্যে ‘ফাই’-এর সবচেয়ে কাছাকাছি স্কোর ব্রিটিশ তারকা রবার্ট প্যাটিনসনের, যা ৯২ দশমিক ১৫ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড

২৪ জুন, ২০২২

আরও
আরও পড়ুন