Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির নির্বাচন আগস্টে

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১০:৩৫ এএম

নানা জটিলতায় বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির নির্বাচন দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। গেল বছরের মার্চ থেকে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি নেতৃত্বশূন্য। প্রশাসকের মাধ্যমে সংগঠনটি চালানোর পর গত ২০ মে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। তবে জটিলতা দেখিয়ে নির্বাচনটি স্থগিত করা হয়। জটিলতা কাটিয়ে প্রযোজকের হাতে দায়িত্ব বুঝিয়ে দিতে আবারও নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন প্রশাসক।

নতুন তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে ২০ আগস্ট। ওইদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ভোট গ্রহণের স্থান এফডিসির জহির রায়হান মিলনায়তন। এবারের নির্বাচনী বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. আবুল কালাম আজাদ। সদ্স্য হিসেবে রয়েছেন মন্ত্রণালয়ের আরও দুই উপসচিব মোহাম্মদ ইলিয়াস মিয়া ও মো. আমিনুল ইসলাম।

নির্বাচনের মনোনয়ন ফরম কেনা যাবে ৩ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত। দাখিলের শেষ সময় ১৮ জুলাই। মনোনয়নপত্র যাচাই বাছাই করা হবে ২১ জুলাই। একইদিন বিকাল ৪টায় বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। আপিল করা যাবে ২৭ জুলাই পর্যন্ত। আপিল শুনানী ও সিদ্ধান্ত গ্রহণ করা হবে ৩ আগস্ট। চূড়ান্ত বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ৪ আগস্ট। কেউ নির্বাচনে প্রার্থীতা বাতিল করতে চাইলে ১০ আগস্ট বিকেল ৪টা মধ্যে তা করতে হবে। তবে এ ক্ষেত্রে তাকে স্বশরীরে উপস্থিত থেকে তা করতে হবে।

কেউ প্রার্থীতা বাতিলের পর যদি দেখা যদি দেখা যায় বৈধ প্রার্থীর সংখ্যা নির্বাচন যোগ্য সদস্য সংখ্যার সমান বা তারচেয়ে কম, তাহলে ভোট গ্রহণ করা হবে না এবং এধরণের প্রার্থীদের নির্বাচিত ঘোষণা করা হবে। প্রার্থীতা প্রত্যাহারের পর নির্বাচন কর্তৃক সর্বশেষ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১১ আগস্ট। ২০ আগস্টের নির্বাচনে প্রথম কার্যনির্বাহী সদস্যের নির্বাচন করা হবে। তাদের ভোটে সভাপতি, ২ জন সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, ২জন সহকারী সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নির্বাচন করা হবে। এটি করা হবে ২২ আগস্ট। নির্বাচনের ফল নিয়ে আপিল করা যাবে ২৫ আগস্ট বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে ২৮ আগস্ট বিকাল ৪টায়।

এদিকে সংশোধিত নির্বাচন তফসিলে দেখা গেছে, ভোটার তালিকা সংশোধন করায় প্রার্থী, প্রার্থীর প্রস্তাবক ও সমর্থক ভোটার তালিকা থেকে বাদ পড়ার কারণে সাধারণ সদস্যপদ প্রার্থী থেকে ১৫ জন ও সহযোগী সদস্যপদ প্রার্থী থেকে ৪ জন প্রার্থীর প্রার্থিতা বাতিল হয়ে গেছে। প্রার্থিতা বাতিলের তালিকায় রয়েছে মনোয়ার হোসেন ডিপজল ও সেলিম খানের নামও। শুধু তাই নয় জানা গেছে, ভোটার তালিকা সংশোধনীতে বাতিল হওয়া সাধারণ সদস্য ৫১ ভোটের মধ্যে প্রযোজক সেলিম খানের প্যানেলেরই প্রায় ৪৫টি ভোট বাতিল হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশে চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির নির্বাচন নিয়ে মামলা-মোকাদ্দমার কারণে ২০১২ পর থেকে প্রশাসক দিয়ে চলছিলো। এরপর ২০১৯ সালের ২৭ জুলাই নির্বাচিত কমিটি আসে। খোরশেদ আলম খসরু ও সামসুল আলমের নেতৃত্বে কমিটি বেশকিছু উদ্যোগও নেয়। কিন্তু হুট করে ২০২০ সালের ১৬ নভেম্বর জায়েদ খানের আবেদনের প্রেক্ষিতে বাতিল হয় কমিটি। আদালতে গিয়েও লাভ হয়নি। বসে প্রশাসক। অবশেষে সমিতিতে আবার নির্বাচন হতে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড


আরও
আরও পড়ুন