Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

পুরো ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১১:২৭ এএম

ইন্টারন্যাশনাল অ্যানার্জি অ্যাজেন্সির (আইইএ) নির্বাহী পরিচালক ফাতিহ বিরল সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়া পুরো ইউরোপেই এবারের শীতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে। কারণ, ইউক্রেন সংকটের মধ্যে রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের উপায় খুঁজছে মস্কো।

বার্তা সংস্থা রয়টার্সকে পাঠানো এক বিবৃতিতে প্যারিসভিত্তিক সংস্থাটির নির্বাহী পরিচালক বলেছেন, ‘আমার বিশ্বাস, সম্পূর্ণ সরবরাহ বন্ধ করে দেওয়াটা ভালো হবে না। এজন্য ইউরোপকে এখন থেকেই প্রস্তুতি রাখতে হবে।’

‘সাম্প্রতিক আচরণ বিবেচনা করে আমি এ বিষয়টি উড়িয়ে দেব না যে, রাশিয়া এখানে-সেখানে বিভিন্ন সমস্যা খুঁজে চলেছে এবং ইউরোপে গ্যাস সরবরাহ আরও কমানোর জন্য অজুহাত খুঁজছে। এমনকি গ্যাস সরবরাহ সম্পূর্ণভাবে বন্ধ করে দিতে পারে দেশটি,’ বলেন ফাতিহ বিরল।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউরোপের বেশ কয়েকটি দেশ জানিয়েছে—তারা তাদের প্রত্যাশার তুলনায় রাশিয়ার কাছ থেকে উল্লেখযোগ্যভাবে কম গ্যাস পেয়েছে।

যদিও রুশ কর্মকর্তারা এটি ইচ্ছাকৃত নয় বলে জানিয়েছেন। সেইসঙ্গে দাবি করেছেন, প্রযুক্তিগত সমস্যার জন্য গ্যাস কম রপ্তানি হয়েছে।

ইউক্রেনে হামলার ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নেওয়ার অভিযোগে বুলগেরিয়া, পোল্যান্ড, নেদারল্যান্ডে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে রাশিয়া। জার্মানি ও ফ্রান্সে গ্যাসের সরবরাহ প্রায় অর্ধেক কমিয়ে দিয়েছে মস্কো।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর আগে ইউরোপের আমদানি করা মোট গ্যাসের ৪০ শতাংশ আসতো রাশিয়া থেকে। তবে, আগ্রাসন শুরুর পর সেই পরিমাণ কমে অর্ধেকে নেমে এসেছে; বর্তমানে তা ২০ শতাংশে এসে ঠেকেছে।



 

Show all comments
  • mamoon ২৩ জুন, ২০২২, ১১:৩৫ এএম says : 0
    russia ektom thik kajti korse, dalalder uchit shikkha dorkar
    Total Reply(0) Reply
  • Taj ২৩ জুন, ২০২২, ৯:৫২ পিএম says : 0
    ভালো কাজ করছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ