Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

আইপিএলকে চ্যালেঞ্জ জানাতে কোমর বাঁধছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১১:৩২ এএম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএলকে চ্যালেঞ্জ জানাতে চলেছে অস্ট্রেলিয়া। আবার আইপিএলের ঢঙেই সম্প্রচার স্বত্ব বিক্রি করার কথা জানিয়েছে আইসিসি। ক্রিকেট অস্ট্রেলিয়াও তাদের বিগ ব্যাশ লিগে বিদেশী ক্রিকেটারদের নেয়ার ক্ষেত্রে ব্যবহার করতে চাইছে আইপিএলের ড্রাফট পদ্ধতি।

আসলে আইপিএলকে চ্যালেঞ্জ জানাতে কোমর বেঁধে নামছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আগামী ডিসেম্বরে হবে বিগ ব্যাশ লিগ। তার আগেই দলগুলি বিদেশী ক্রিকেটারদের চূড়ান্ত করবে। ড্রাফট পদ্ধতি অনুযায়ী প্রতিটি দলকে কমপক্ষে দু’জন বিদেশী ক্রিকেটারকে নিতে হবে। আবার তিন জনের বেশি বিদেশী ক্রিকেটার নিতে পারবে না কোনো দল। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, সম্ভাব্য সেরা বিদেশী ক্রিকেটারদের পেতেই এই পদ্ধতি অনুসরণ করা হবে। টি-টোয়েন্টি প্রতিযোগিতার মান বৃদ্ধি করে আকর্ষণ বাড়ানোই লক্ষ্য অস্ট্রেলীয় ক্রিকেট কর্মকর্তাদের। দলের সংখ্যাও বাড়াতে চান তারা। আন্তর্জাতিক বাজারে বিগ ব্যাশকে আরো আকর্ষণীয় করে তুলতে চায় অস্ট্রেলিয়া।

ক্রিকেটারদের চারটি গ্রুপে ভাগ করা হবে। প্ল্যাটিনাম, গোল্ড, সিলভার এবং ব্রোঞ্জ গ্রুপের ক্রিকেটারদের মূল্য হবে আলাদা আলাদা। সব থেকে দামি ক্রিকেটারদের রাখা হবে প্ল্যাটিনাম গ্রুপে। সূত্র : আনন্দবাজার পত্রিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন