Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

রুশ ট্যাঙ্কারের জন্য নিরাপত্তা সনদ দিচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ৬:৫৭ পিএম

মস্কোর বিরুদ্ধে বিশ্বব্যাপী নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার তেলবাহী ট্যাঙ্কারগুলোকে দেয়া নিরাপত্তা সনদ প্রত্যাহার করেছে পশ্চিমারা। তবে তাতে কুব একটা প্রভাব পড়েনি রাশিয়ার উপরে। কারণ, ভারত এবং অন্যত্র তেল রফতানি অব্যাহত রাখতে শীর্ষ রাশিয়ান শিপিং গ্রুপ সোভকমফ্লট-এর একটি সহায়ক সংস্থার পরিচালিত কয়েক ডজন জাহাজের জন্য ভারত নিরাপত্তা ছাড়পত্র প্রদান করছে। সরকারি তথ্যে এসব জানা গেছে।

বীমা কভারেজের পর, বিশ্বের অন্যতম শীর্ষ সনদদাতা কোম্পানি ইন্ডিয়ান রেজিস্টার অফ শিপিং (আইআরক্লাস)-এর সার্টিফিকেশন পেপারওয়ার্ক চেইনের একটি চ‚ড়ান্ত লিঙ্ক প্রদান করে রাষ্ট্রীয় মালিকানাধীন সোভকমফ্লট-এর ট্যাঙ্কার বহরে সচল রাখতে এবং বিদেশী বাজারে রাশিয়ান অপরিশোধিত তেল সরবরাহ করার জন্য প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করতে। আইআরসিক্লাস ওয়েবসাইট থেকে সঙ্কলিত ড্যাটা দেখায় যে, এটি এসসিএফ ম্যানেজমেন্ট সার্ভিসেস (দুবাই) লিমিটেড পরিচালিত ৮০টিরও বেশি জাহাজকে প্রত্যয়িত করেছে।

সার্টিফিকেশন প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট একটি ভারতীয় শিপিং উৎস বলেছেন যে, সোভকমফ্লটের বেশিরভাগ জাহাজ এখন দুবাই-এর হাত দিয়ে আইআরক্লাসে চলে গেছে। শ্রেণিবিন্যাস সমিতিগুলো প্রত্যয়িত করে যে, জাহাজগুলো নিরাপদ এবং সমুদ্র উপযোগী, যা বীমা সুরক্ষিত করার জন্য এবং বন্দরে অ্যাক্সেস পাওয়ার জন্য অপরিহার্য। রাশিয়ার অপরিশোধিত তেল খাত ইউক্রেনে মস্কোর অভিযানের কারণে কঠোর নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত, পশ্চিমের বাইরে ক্রেতা খুঁজতে বাধ্য হয়েছে যখন তার রফতানি পরিচালনার জন্য রাশিয়ান পরিবহনকারী এবং বীমাকারীদের দিকে ঝুঁকছে।

দীর্ঘস্থায়ী নিরাপত্তা সম্পর্কের কারণে রাশিয়ার নিন্দা করা থেকে বিরত থাকা ভারত সা¤প্রতিক মাসগুলোতে রাশিয়ার অপরিশোধিত তেল ক্রয়কে তীব্রভাবে বাড়িয়েছে। রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞা অনেক তেল আমদানিকারককে মস্কোর সাথে বাণিজ্য বন্ধ করতে প্ররোচিত করেছে, যা রাশিয়ান অপরিশোধিত তেলের জন্য স্পট মূল্যকে অন্যান্য গ্রেডের তুলনায় রেকর্ড ছাড়ের দিকে ঠেলে দেয়। এ ছাড় তারা ভারতীয় শোধনাগারগুলোকে প্রদান করেছে, যারা উচ্চ পরিবহন খরচের কারণে রাশিয়ান তেল খুব কমই ক্রয় করত। এখন তাদের জন্য কম দামে অপরিশোধিত তেল সংগ্রহের একটি সুযোগ। মে মাসে ভারতের সামগ্রিক তেল আমদানির প্রায় ১৬.৫ শতাংশ রাশিয়ান, যা ২০২১ সালে ছিল মাত্র ১ শতাংশ।

ভারতের জাহাজ সার্টিফায়ার হল ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ক্ল্যাসিফিকেশন সোসাইটিজ (আইএসিএস) এর ১১ সদস্যের মধ্যে একটি, শীর্ষ-স্তরের সার্টিফায়ার যা বিশ্বের পণ্যবাহী টননেজের ৯০ শতাংশেরও বেশি। সোভকমফ্লটের সিইও গত সপ্তাহে সাংবাদিকদের বলেছিলেন যে, গ্রæপটি রাশিয়ান বীমাকারীদের সাথে তার সমস্ত কার্গো জাহাজের বীমা করেছে এবং কভারটি আন্তর্জাতিক নিয়ম মেনে চলে। পরিস্থিতির সাথে সংশ্লিষ্ট সূত্রগুলো এ মাসে রয়টার্সকে জানিয়েছে যে, রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত জাতীয় পুনর্বীমা কর্পোরেশন সোভকমফ্লটের ফ্লিটসহ রাশিয়ান জাহাজগুলোর জন্য প্রধান পুনর্বীমাকারী হয়ে উঠেছে। সূত্র : ডেইলি আল-সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন