Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

‘রাশিয়া ও চীনের কাছে নতুন স্নায়ুযুদ্ধে হারতে পারে যুক্তরাষ্ট্র’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ৭:৩৯ পিএম

রাশিয়া এবং চীনের বিরুদ্ধে একটি নতুন শীতল যুদ্ধে প্রবেশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তারা এটি হেরে যেতে পারে। ২০০১ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ী জোসেফ স্টিগলিটজ বুধবার প্রকাশিত শিয়ারপোস্ট পোর্টালে এ মন্তব্যে করেছেন।

‘মার্কিন যুক্তরাষ্ট্র চীন এবং রাশিয়া উভয়ের সাথেই একটি নতুন ঠান্ডা যুদ্ধে প্রবেশ করেছে বলে মনে হচ্ছে। এবং মার্কিন নেতাদের গণতন্ত্র ও কর্তৃত্ববাদের মধ্যে সংঘর্ষের চিত্র পরীক্ষায় ব্যর্থ হয়, বিশেষ করে এমন সময়ে যখন একই নেতারা সক্রিয়ভাবে একটি নিয়মতান্ত্রিক আচরণ করছেন। তারা সউদী আরবের মতো মানবাধিকার লঙ্ঘনকারী দেশের দ্বারস্থ হচ্ছেন। এই ধরনের ভণ্ডামি ইঙ্গিত করে যে, তারা অন্তত মূল্যবোধ নয়, আংশিকভাবে বিশ্বব্যাপী আধিপত্য নিয়ে চিন্তিত,’ বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ বলেন।

তার দৃষ্টিতে, ‘যুক্তরাষ্ট্র নতুন শীতল যুদ্ধে হারতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র একটি নতুন শীতল যুদ্ধ শুরু করতে যাচ্ছে, তবে এটি জিততে কী লাগবে তা আরও ভালভাবে বুঝতে পেরেছিল। শীতল যুদ্ধগুলি শেষ পর্যন্ত আকর্ষণ এবং প্ররোচনার নরম শক্তি দিয়ে জিতে যায়। শীর্ষে আসতে হলে, আমাদের অবশ্যই বাকিদের বোঝাতে হবে। বিশ্বের শুধু আমাদের পণ্য কেনার জন্য নয়, আমরা যে সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক ব্যবস্থা বিক্রি করছি তাও কিনতে হবে।’ মার্কিন প্রেসিডেন্টের কাউন্সিল অফ ইকোনমিক অ্যাডভাইজারের সাবেক প্রধান বলেন, সোভিয়েত ইউনিয়নের পতনের পর প্রায় দুই দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্র ‘স্পষ্টভাবে এক নম্বর ছিল।’ কিন্তু তারপরে মধ্যপ্রাচ্যে বিপর্যয়করভাবে বিপথগামী যুদ্ধ, ২০০৮ সালের আর্থিক বিপর্যয়, ক্রমবর্ধমান বৈষম্য, কোভিড মহামারী এবং অন্যান্য সঙ্কট যা আমেরিকার অর্থনৈতিক মডেলের শ্রেষ্ঠত্বের উপর সন্দেহ প্রকাশ করে বলে মনে হয়েছিল। তাছাড়া, ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনের মধ্যে, অভ্যুত্থানের চেষ্টা ইউএস ক্যাপিটলে অসংখ্য গণ গুলি, রিপাবলিকান পার্টি ভোটার দমনের দিকে ঝুঁকছে, এবং কিউএনন-এর মতো ষড়যন্ত্রমূলক সম্প্রদায়ের উত্থান, আমেরিকান রাজনৈতিক ও সামাজিক জীবনের কিছু দিক গভীরভাবে প্যাথলজিকাল হয়ে গেছে বলে ইঙ্গিত করার জন্য যথেষ্ট প্রমাণ রয়েছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন