Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ঠিকই চার ধাপ পেছাল বাংলাদেশ

তিনে উঠল আর্জেন্টিনা, শীর্ষেই ব্রাজিল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ১২:০৭ এএম

মালয়েশিয়ায় সদ্য সামাপ্ত এএফসি এশিয়ান কাপ বাছাই পর্বে ‘ই’ গ্রুপের তিন ম্যাচেই হেরেছিল বাংলাদেশ। যার প্রতিফলন ঘটল ফিফা র‌্যাঙ্কিংয়ে। ফিফার র‌্যাঙ্কিং অ্যালগরিদম বিশ্লেষণ করে গত ১২ জুন ফুটি র‌্যাঙ্কিংস জানিয়েছিল যে, বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে চার ধাপ পেছাচ্ছে। কদিন আগে শেষ হওয়া আন্তর্জাতিক সূচিতে দলগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে গতকাল ফিফা তাদের নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করলে দেখা যায় ঠিকই চার ধাপ পিছিয়েছে লাল-সবুজরা। আগে ১৮৮ নম্বরে থাকলেও এখন বাংলাদেশের অবস্থান ১৯২তম স্থানে। রেটিং পয়েন্ট ৮৮৩.১৮। বাংলাদেশের পেছনে রয়েছে কেবল শ্রীলঙ্কা (২০৭) ও পাকিস্তান (১৯৬)। দক্ষিণ এশিয়ার অন্য চার দেশের অবস্থান খুবই ভাল। ভারত ১০৪, মালদ্বীপ ১৫৬, ভুটান ১৮৬ ও নেপাল ১৭৬ তম স্থানে রয়েছে। এএফসি এশিয়ান কাপ বাছাইয়ে ‘ই’ গ্রুপের তিন ম্যাচের মধ্যে মালয়েশিয়ার কাছে ৪-১, বাহরাইনের বিপক্ষে ২-০ এবং তুর্কমেনিস্তানের কাছে ২-১ গোলে হেরেছিলেন জামাল ভূঁইয়ারা।
এদিকে, ব্রাজিল ও বেলজিয়ামের পর তৃতীয় স্থানে উঠে এসেছে আর্জেন্টিনা। আন্তর্জাতিক ফুটবলের এবারের বিরতিতে মোট ২৮০টি ম্যাচ হয়েছে। এর ফলাফলের ভিত্তিতে র‌্যাঙ্কিংয়ের ২১১টি দেশের ১৭৭টির ওঠানামা হয়েছে। তিন মাস আগে বেলজিয়ামকে টপকে শীর্ষে উঠেছিল ব্রাজিল। এবার দুই ম্যাচ খেলে দুটিতেই জিতে ইউরোপের দলটির সঙ্গে পয়েন্টের ব্যবধান বাড়িয়েছে তিতের দল।
বছরের শেষে হতে যাওয়া কাতার বিশ্বকাপে সবচেয়ে ফেভারিট দলগুলোর তালিকায় ওপরের দিকেই থাকবে ব্রাজিল ও আর্জেন্টিনা। ফিফা র‌্যাঙ্কিংয়ে অবস্থানেও তাদের শক্তি-সামর্থ্যরে প্রমাণ মেলে। উয়েফা নেশন্স লিগে চার ম্যাচ খেলে একটিতেও জিততে না পারার খেসারত দিয়েছে ফ্রান্স। এক ধাপ নেমে চার নম্বরে আছে গত বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। পাঁচ নম্বরে অপরিবর্তিত ইংল্যান্ড। সেরা দশের পরের পাঁচ স্থানেই রদবদল হয়েছে। এক ধাপ এগিয়ে স্পেন ষষ্ঠ স্থানে উঠেছে। আর তাদের জায়গা ছেড়ে দিয়ে সাত নম্বরে নেমে গেছে ইতালি। দুই ধাপ এগিয়ে আট নম্বরে নেদারল্যান্ডস, এক ধাপ পিছিয়ে পর্তুগাল ৯ নম্বরে ও ডেনমার্ক এক ধাপ এগিয়ে দশম স্থানে আছে। তিন ধাপ পিছিয়ে সেরা দশ থেকে বেরিয়ে গেছে মেক্সিকো, তারা আছে ১২ নম্বরে। এক ধাপ এগিয়ে তাদের ওপরে আছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঠিকই চার ধাপ পেছাল বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ