Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

এ উদ্যোগ দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বেগবান করবে : আইসিসিবিতে সালমান এফ রহমান

আইসিসিবিতে ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো’ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ১২:০৬ এএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’ উদ্যোগ বাংলাদেশ ও ভারতের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও বেগবান করবে। সেই সঙ্গে দেশীয় ও আন্তর্জাতিক ব্যবসার ক্ষেত্রে নতুন নতুন বাজার সৃষ্টিতে ভ‚মিকা পালন করবে। এ ধরণের সহযোগীতামূলক উদ্যোগকে আমরা স্বাগত জানাই। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ৩ দিনব্যাপী ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’ উদ্বোধন করে তিনি এসব কথা বলেন।

গতকাল বৃহস্পতিবার বিকেল ৪টায় ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’ শুরু হয়। এ সময় বিশেষ অতিথির বক্তব্যে ঢাকায় কর্মরত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী বলেন, এই এক্সপো ভারত ও বাংলাদেশের সম্পর্ককে আরও সুসংগঠিত করবে। দুই দেশের শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করবে।

প্রদর্শনী আয়োজক সংস্থা ‘দি ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও)’ ভাইস প্রেসিডেন্ট খালিদ খান বলেন, এই আয়োজন ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের নতুন সংযোজন। এবার প্রথমবারের মতো হলেও সামনের বছরগুলোতে প্রদর্শনীর ব্যাপারে আমরা বদ্ধ পরিকর।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন, ভারত-বাংলাদেশ চেম্বারের সভাপতি মাতলুব আহমদ প্রমুখ।

আয়োজকদের পক্ষ থেকে জানা যায়, প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষ ১০-১২টি খাতের ভারতীয় সেরা জনপ্রিয় পণ্যেগুলোর প্রদর্শন করা হবে। প্রদর্শনীতে হস্তশিল্প ও তাঁত, তুলা ও পাট, গৃহস্থালী সামগ্রী, টেকসই ভোক্তা সামগ্রী, প্লাস্টিকের সামগ্রী, প্রকৌশল সামগ্রী, খাদ্য ও কৃষি পণ্য (মসলা, চা ও কফি, ইত্যাদি), বিল্ডিং এবং নির্মাণ সামগ্রী প্রদর্শন করা হবে। এছাড়াও বিভিন্ন ধরনের পণ্য যেমন- সিরামিক, হোমওয়্যার ও কিচেনওয়্যার, অ্যালুমিনিয়াম, রং ও কালি, কৃষি উপকরণ এবং সংশ্লিষ্ট পণ্যও প্রদর্শনীতে থাকবে।

‘দি ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনস (এফআইইও)’ এর আয়োজনে, ভারতীয় হাইকমিশন, বাংলাদেশ ও ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগীতায় এবং ‘ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই)’ এর পৃষ্ঠপোষকতায় আয়োজিত প্রদর্শনীটি আগামী ২৫ জুন পর্যন্ত চলবে। প্রদর্শনীর সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে ‘সেমস গেøাবাল ইউএসএ’।

আয়োজকরা বলেন, বাংলাদেশ ও ভারতের ইতিহাস ও সংস্কৃতির মিল দুই দেশের মধ্যে দৃঢ় সম্পর্ক সৃষ্টি করেছে। স¤প্রীতির ৫০ বছর পূর্তি পালন করেছে প্রতিবেশী এই দুই দেশ। রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক এবং সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করছে। ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’ এই বন্ধুত্বকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

৫০টির বেশি ভারতীয় কোম্পানির অংশগ্রহণে আয়োজিত এই প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।



 

Show all comments
  • ওয়াসিম ভাই ২৪ জুন, ২০২২, ৬:০২ এএম says : 0
    Congratulations to all those who have worked for the establishment of 'Smart Bangladesh'. Thank you, Hon'ble Prime Minister Bangabandhu's daughter Sheikh Hasina.
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ২৪ জুন, ২০২২, ৬:০৩ এএম says : 0
    শুভ কামনা রইল আপনার জন্য
    Total Reply(0) Reply
  • Jalil Choudhury ২৪ জুন, ২০২২, ৬:০৩ এএম says : 0
    Hoping best service from leader like you Sir.You introduce most modern concept in the business sector since the birth of Bangladesh.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ