Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সহিংসতা রুখতে মার্কিন সিনেটে বন্দুক সুরক্ষা আইন পাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৯:৫৪ এএম

যুক্তরাষ্ট্রে সহিংসতা রুখতে মার্কিন সিনেটে বন্দুক সুরক্ষা আইন পাস হয়েছে। প্রায় ৩০ বছরের মধ্যে আইনটিকে সবচেয়ে তাৎপর্যপূর্ণ আইন বলে মনে করা হচ্ছে। কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্র্যাটদের সঙ্গে ১৫ রিপাবলিকান সদস্য যোগ দিয়ে আইনটি ৬৫-৩৩ ভোটে পাস হয়েছে।

যুক্তরাষ্ট্রে সম্প্রতি ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে বন্দুক সন্ত্রাস। এর ফলে মারা গেছে বহু মানুষ। তাই এবার এই বন্দুক আইনের সংস্কার এবং এ সংক্রান্ত কঠোর নীতির দাবিতে রাস্তায় নামে কয়েক হাজার মানুষ। এমন জন দাবির প্রেক্ষিতে এই আইনটি পাস হলো।

বিলটিকে এবার হাউজ অব রিপ্রেজেন্টেটিভে পাস হতে হবে। তারপর এটিকে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে। আশা করা হচ্ছে কয়েক দিনের মধ্যেই এসব প্রক্রিয়া শেষ হবে।

আইনটি গুরুত্বপূর্ণ হলেও অনেক ডেমোক্র্যাট এবং অ্যাক্টিভিস্ট ব্যাপক গুলিবর্ষণের ঘটনার প্রেক্ষাপটে যা আহ্বান জানিয়েছে তার তুলনায় আইনের প্রস্তাবগুলো অনেক কম। নতুন প্রস্তাবিত আইনে ২১ বছরের কম বয়সের বন্দুক ক্রেতাদের অতীত ইতিহাস কঠোরভাবে খতিয়ে দেখা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ