Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

নিষেধাজ্ঞা ছেড়ে রাশিয়ার সাথে আলোচনায় বসতে আহ্বান হাঙ্গেরির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ২:২৮ পিএম

হাঙ্গেরির প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা বালাজ অরবান বলেছেন করেন যে, ইউরোপীয় ইউনিয়নের উচিত নিষেধাজ্ঞার নীতি থেকে সরে আসা এবং ইউক্রেনে যুদ্ধবিরতির বিষয়ে মস্কোর সাথে আলোচনায় জড়িত হওয়া উচিত।

‘দিনের শেষে ইউরোপ অর্থনৈতিক সমস্যার কারণে এই যুদ্ধে হেরে যাবে। আমাদের সুপারিশ হবে যে, আমাদের নিষেধাজ্ঞা প্রক্রিয়া বন্ধ করা উচিত,’ তিনি বলেছিলেন, ‘এখন আমরা যা অনুভব করি তা হল যে আমরা যত বেশি নিষেধাজ্ঞা গ্রহণ করি, আমরা তত খারাপ অবস্থায় আছি।’

‘সুতরাং আমাদের কিছু চিন্তা করতে হবে। আলোচনা, যুদ্ধবিরতি, শান্তি। কূটনীতি। এটাই আমাদের সমাধান,’ যোগ করেছেন অরবান। তার দৃষ্টিতে, নিষেধাজ্ঞাগুলি রাশিয়াকে গুরুতরভাবে আঘাত করতে এবং ইউক্রেনের সংঘাত বন্ধ করতে অক্ষম বলে প্রমাণিত হয়েছিল।

গত ২৪ ফেব্রুয়ারি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুটি ডনবাস প্রজাতন্ত্রের নেতাদের অনুরোধের প্রতিক্রিয়ায় ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযান শুরু করেছিলেন। রাশিয়ান নেতা জোর দিয়েছিলেন যে মস্কোর ইউক্রেনীয় অঞ্চলগুলি দখল করার কোনও পরিকল্পনা নেই তবে লক্ষ্য ছিল দেশটিকে নিরস্ত্রীকরণ এবং ডিনাজিফাই করা।

পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা দিয়ে প্রতিক্রিয়া জানায়। এছাড়াও, পশ্চিমা দেশগুলো এ পর্যন্ত কিয়েভকে বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে। কিছু পশ্চিমা রাজনীতিবিদ স্বীকার করেছেন যে, রাশিয়ার বিরুদ্ধে একটি অর্থনৈতিক যুদ্ধ চালানো হচ্ছে। পুতিন মার্চ মাসে বলেছিলেন যে, মস্কোর উপর পশ্চিমের নিষেধাজ্ঞার নীতি আগ্রাসনের সমস্ত লক্ষণ দেখাচ্ছে, যা রাশিয়াকে নিয়ন্ত্রণ করা একটি দীর্ঘমেয়াদী কৌশল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাঙ্গেরি


আরও
আরও পড়ুন