Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

টানা ১৭ বছর ধরে বিশ্বের শীর্ষে চীনের বৈদেশিক মুদ্রা রিজার্ভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৭:১৮ পিএম

সাম্প্রতিক বছরগুলোতে চীনের বৈদেশিক মুদ্রা রিজার্ভের পরিমাণ ৩ লাখ কোটি মার্কিন ডলারেরও বেশি হয়েছে। গত মে মাসে তা ৩ লাখ ১০ হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যায়। এর মধ্য দিয়ে টানা ১৭ বছর ধরে বিশ্বের প্রথম স্থানে রয়েছে চীনের বিদেশি মুদ্রার রিজার্ভ।

দেশের অর্থনৈতিক ও আর্থিক নিরাপত্তা সুরক্ষার গুরুত্বপূর্ণ উপাদান এই সঞ্চিত বৈদেশিক মুদ্রা। বৃহস্পতিবার চীনের কমিউনিস্ট পার্টির প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত ‘চীনের সাম্প্রতিক দশ বছর’ শিরোনামে এক প্রেস ব্রিফিং থেকে এসব তথ্য পাওয়া গেছে।

স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অফ ফরেন এক্সচেঞ্জের ডেপুটি ডিরেক্টর ও মুখপাত্র ওয়াং ছুন ইং প্রেস ব্রিফিংয়ে বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভের নিরাপত্তা এবং চীনা বৈশিষ্ট্যসহ বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবস্থা ক্রমাগত উন্নত হয়েছে। তিনি আরও বলেন, চীনে আন্তর্জাতিক ব্যয় ও আয়ের ক্ষেত্র ভারসাম্যপূর্ণ এবং স্থিতিশীল রয়েছে; যা একটি নতুন উন্নয়ন প্যাটার্ন নির্মাণ জোরদারে চীনের ইতিবাচক অগ্রগতির প্রতিফলন।

তিনি বলেন, পরবর্তীতে বৈদেশিক মুদ্রা ব্যুরো উন্নয়ন ও নিরাপত্তাকে আরও ভালোভাবে সমন্বয় করবে এবং জাতীয় শাসনব্যবস্থা ও শাসন-ক্ষমতার আধুনিকীকরণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা পূর্ণাঙ্গ করে তুলবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈদেশিক মুদ্রা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ