Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

কোভিড টিকা প্রথম বছরে ২ কোটি মানুষের জীবন বাঁচিয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১২:০১ এএম

কোভিড টিকাপ্রদান কার্যক্রম শুরুর পর প্রথম বছরে প্রায় দুই কোটি মানুষের প্রাণহানি রোধ করা সম্ভব হয়েছে বলে দাবি করেছে একটি সমীক্ষা। এ বিষয়ে গতকাল শুক্রবার প্রকাশিত প্রথম ব্যাপক ভিত্তিক মডেলিং ওই সমীক্ষায় এ কথা জানানো হয়। দ্য ল্যানসেট ইনফেকশন ডিজিজে প্রকাশিত এ গবেষণা প্রতিবেদন ২০২০ সালের ৮ ডিসেম্বর থেকে ২০২১ সালের ৮ ডিসেম্বর পর্যন্ত সংগৃহীত ১৮৫টি দেশ ও অঞ্চলের তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে। কোভিড-১৯ টিকাদানের ফলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ঠেকানো মৃত্যুর সংখ্যা অনুমান করার এটাই প্রথম প্রচেষ্টা।
টিকা পাওয়া না গেলে ৩১.৪ মিলিয়ন লোকের মৃত্যুর আশঙ্কা করা হয়েছিল কিন্তু, পর্যাপ্ত টিকা আসায় এর মধ্যে ১৯.৮ মিলিয়ন লোকের মৃত্যু রোধ করা সম্ভব হয়েছে বলে গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে। এতে মৃত্যুর হার ৬৩ শতাংশ হ্রাস পেয়েছে। গবেষণায় কোভিড থেকে মৃত্যুর পাশাপাশি প্রতিটি দেশ থেকে মোট অতিরিক্ত মৃত্যুর সরকারী পরিসংখ্যান কিংবা সরকারি তথ্যে উল্লেখ ছিল না এমন ক্ষেত্রে অনুমিত বাড়তি মৃত্যুর হিসাব ব্যবহার করা হয়েছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোভিড টিকা প্রথম বছরে ২ কোটি মানুষের জীবন বাঁচিয়েছে
আরও পড়ুন