Inqilab Logo

সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

অবশেষে যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান বন্দুক সহিংসতার রাশ টানতে বন্দুক নিয়ন্ত্রণে একটি বিল পাস করেছে মার্কিন সিনেট। গত প্রায় ৩০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ আগ্নেয়াস্ত্র আইন। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
সংবাদমাধ্যমটি জানিয়েছে, ক্রমবর্ধমান বন্দুক সহিংসতার মধ্যেও আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট ও রিপাবলিকান শিবিরে মতভিন্নতা দেখা যাচ্ছিল। তবে এরপরও বন্দুক নিয়ন্ত্রণ বিলটি পাস করতে এদিন ১৫ জন রিপাবলিকান সিনেটর ডেমোক্র্যাটদের সঙ্গে যোগ দেন। আর এতেই ৬৫-৩৩ ভোটে মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষে বিলটি পাস হয়।
প্রসঙ্গত, গত মাসে নিউইয়র্কের বাফেলোতে একটি সুপারমার্কেটে এবং টেক্সাসের উভালদের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলার ঘটনায় ৩১ জন নিহত হয়। এর মধ্যে উভালদের ওই স্কুলের ১৯ জন শিশু শিক্ষার্থীও রয়েছে। এই ঘটনার পর যুক্তরাষ্ট্রজুড়ে বন্দুক আইন কঠোর করার জোর দাবি ওঠে এবং সর্বশেষ সিনেটে এ সংক্রান্ত একটি বিল পাস হলো।
বিবিসি বলছে, মার্কিন সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ বিলটি পাস হওয়ার পর এখন এটিকে যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের অনুমোদন নিতে হবে। আর এরপরই প্রেসিডেন্ট জো বাইডেন এটিতে স্বাক্ষর করে আইনে পরিণত করতে পারবেন। তবে এই কাজটি আগামী কয়েক দিনের মধ্যে হয়ে যেতে পারে বলেও জানিয়েছে ব্রিটিশ এই সংবাদমাধ্যমটি। অবশ্য, সহিংসতা রোধে ডেমোক্র্যাট ও অন্যান্য কর্মীরা যতটা কঠোর একটি আইনের কথা ভেবেছিলেন এই বিলটি তার থেকে অনেক কম। নতুন এই বিলে ২১ বছরের কমবয়সী ক্রেতাদের জন্য কঠোরভাবে ব্যাকগ্রাউন্ড যাচাইয়ের কথা বলা হয়েছে। এছাড়া মানসিক স্বাস্থ্য প্রোগ্রাম এবং স্কুলে নিরাপত্তা ব্যবস্থা আরও উন্নত করতে দেশটির ফেডারেল তহবিলে ১৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ের কথা বলা হয়েছে।
একইসঙ্গে এই বিলের অধীনে হুমকি হিসাবে বিবেচিত লোকদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য ‘লাল পতাকা’ আইন প্রয়োগ করতে অঙ্গরাজ্যগুলোকে উৎসাহিত করার আহ্বানও জানানো হয়েছে। বিবিসি বলছে, বিলটি এই কারণেও তাৎপর্যপূর্ণ যে, কয়েক দশকের মধ্যে এই প্রথমবারের মতো প্রস্তাবিত বন্দুক নিয়ন্ত্রণ আইন ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয়ের কাছ থেকে সমর্থন পেয়েছে। ঐতিহাসিকভাবে, মার্কিন বন্দুক আইন শক্তিশালী করার যেকোনো প্রচেষ্টা রিপাবলিকান পার্টি বরাবরই বাধাগ্রস্ত করেছে।
টেক্সাসের রিপাবলিকান সিনেটর জন কর্নিন বলেছেন, বন্দুক নিয়ন্ত্রণের এই বিলটি আমেরিকানদের আরও নিরাপদ করবে। তিনি বলেন, ‘উভালদের স্কুলে আমরা যা দেখেছি এবং অনেক সম্প্রদায়ের মধ্যে যা দেখেছি তারপর কোনো কিছু না করে চুপচাপ বসে থাকাতে আমি বিশ্বাস করি না।’
জন কর্নিনের ভাষায়, ‘কিছু না করে চুপ করে বসে থাকা আসলে যুক্তরাষ্ট্রের সিনেটে আমেরিকান জনগণের প্রতিনিধি হিসাবে আমাদের দায়িত্বের পরিত্যাগ।’ সূত্র : বিবিসি নিউজ।



 

Show all comments
  • Omar Faruk ২৫ জুন, ২০২২, ৭:০৮ এএম says : 0
    American president Jo biden sotik siddanto niche
    Total Reply(0) Reply
  • Hafizur Rahman ২৫ জুন, ২০২২, ৭:০৯ এএম says : 0
    অস্ত্র নিয়ন্ত্রণ আইন না করলে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন না।
    Total Reply(0) Reply
  • Shamim Rahman ২৫ জুন, ২০২২, ৭:০৯ এএম says : 0
    আমাদের দেশের এক শ্রেনীর প্রানীরা ওনাদের কাছে নালিশ দিয়েছে। হাস্যকর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস
আরও পড়ুন