Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ভারতকে ফিফার আল্টিমেটাম

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১২:০১ এএম

নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন না করায় অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) পড়তে পারে ফিফার নিষেধাজ্ঞায়। শাস্তি এড়াতে দেশটির ফুটবল সংস্থাকে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে তাদের সংবিধানে সামান্য পরিবর্তন এবং নির্বাচন করার সময় বেঁধে দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।
ভারতের সর্বোচ্চ আদালত গত মাসে এআইএফএফের কার্যনির্বাহী কমিটিকে ভেঙ্গে দিয়েছিল, কারণ তারা সময়মতো নির্বাচন করতে করতে পারেনি। এছাড়াও ওই কমিটি জাতীয় ক্রীড়া কোডের সঙ্গে সঙ্গতি রেখে তাদের সংবিধান সংশোধন করতেও ব্যর্থ হয়েছিল। আদালত তখন সংস্থাটি পরিচালনা, এআইএফএফের গঠনতন্ত্র সংশোধন করতে এবং ১৮ মাস ধরে আটকে থাকা নির্বাচন আয়োজনের জন্য একটি তিন সদস্যের কমিটি নিয়োগ দেয়। ফিফার নিয়ম অনুযায়ী, তাদের সদস্য ফেডারেশনগুলোকে অবশ্যই তাদের নিজ নিজ দেশে আইনি ও রাজনৈতিক হস্তক্ষেপ থেকে মুক্ত থাকতে হবে। এর ব্যতিক্রম হওয়ায় ফিফার আগেও কয়েকটি দেশকে নিষেধাজ্ঞা দেওয়ার ঘটনা আছে।
আগামী অক্টোবরে হতে যাওয়া অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের স্বাগতিক দেশ ভারত। তবে, নিষেধাজ্ঞা নেমে আসলে তারা টুর্নামেন্টটি আয়োজন থেকে বঞ্চিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতকে ফিফার আল্টিমেটাম
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ