Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

শুল্ক কমলো চাল আমদানিতে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১২:০১ এএম

সরবরাহ বাড়ানো ও বাজারে স্থিতিশীলতা আনতে চালের আমদানি শুল্ক আগের ৬২ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করেছে সরকার। ফলে চাল আমদানিতে শুল্ক কমেছে ৩৭ দশমিক ৫ শতাংশ। নতুন শুল্ক হারে চাল আমদানি করতে আগ্রহীদের আগামী ৩১ অক্টোবর মধ্যে মন্ত্রণালয়ে আবেদন করতে হবে। অর্থাৎ আগামী চার মাস ২৫ শতাংশ শুল্ক পরিশোধ করে চাল আমদানি করতে পারবেন আগ্রহীরা।
গত বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে বলা হয়, চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত আমদানিকারকরা ৬২ দশমিক ৫ শতাংশের পরিবর্তে ২৫ শতাংশ শুল্ক পরিশোধ করে আমদানি করতে পারবেন। আমদানিতে আগাম কর ৫ ও আগাম আয়কর ৫ শতাংশ বহাল রয়েছে। সব মিলিয়ে এখন থেকে চাল আমদানিতে ২৫ দশমিক ৭৫ শতাংশ শুল্ক দিতে হবে। তবে আমদানির জন্য খাদ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতে হবে।
জানা গেছে, দেশের বিভিন্ন স্থানে বন্যা ও খারাপ আবহাওয়ার কারণে চলতি বছর ধান আবাদে বড় ধরনের ক্ষতির আশঙ্কা রয়েছে। এরই মধ্যে বোরো মৌসুম চলাকালীন ধানের দাম বাড়ায় বাজার স্থিতিশীল রাখতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। চলমান বন্যা পরিস্থিতি এ উদ্বেগ আরও বাড়িয়েছে। এর আগে ২০২১ এর আগস্টে এক প্রজ্ঞাপনে একইভাবে চালের আমদানি শুল্ক কমায় সরকার। ওই সময় ৩১ অক্টোবর পর্যন্ত কম শুল্কে আমদানির সুযোগ দেওয়া হয়। সেই বছরের নভেম্বর থেকে ফের আগের মতো ৬২ দশমিক ৫ শতাংশ শুল্ক আরোপ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুল্ক কমলো চাল আমদানিতে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ