Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ডিজিটাল বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনা চরম ব্যর্থ

খুলনায় ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমির

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১২:০০ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের সদস্য তারবিয়াত খুলনা প্রেস ক্লাব (লিয়াকত আলী মিলনায়তন) গতকাল শুক্রবার দুপুর ২টায় অনুষ্ঠিত হয়। নগর সভাপতি আলহাজ্ব মুফতি আমানুল্লাহ এর সভাপতিত্বে ও নগর প্রশিক্ষণ সম্পাদক মুফতি শেখ আমীরুল ইসলাম ও এইচ এম খালিদ সাইফুল্লাহ এর সঞ্চালনায় অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন দলের নায়েবে আমির অধ্যক্ষ হাফেজ মাওলানা আব্দুল আওয়াল। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় সহ-প্রশিক্ষণ সম্পাদক মুফতি দেলোয়ার হোসেন সাকী।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুল আউয়াল বলেন, ভারতীয় পানি আগ্রাসন, দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের ব্যর্থতা ও নতজানু পররাষ্ট্রনীতি দেশের উত্তর-পূর্বাঞ্চলে সৃষ্ট তীব্র বন্যা সঙ্কট ও মানবেতর পরিস্থিতির জন্য দায়ী।

তিনি আরো বলেন, দুই দফা বন্যায় ভোগান্তির শিকার সুনামগঞ্জ ও সিলেটে বন্যার পূর্বাভাস থাকলেও একদিনের বাড়তি পানিতে ভেসে গেছে বিস্তীর্ণ জনপদ। তাৎক্ষণিক বিদ্যুৎ সরবরাহ, চিকিৎসা সেবাসহ সবধরনের যোগাযোগ ও ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। তীব্র খাদ্য সঙ্কট, উদ্ধার তৎপরতায় দেরি হওয়া ও সকল সেবা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার এমন চিত্র ডিজিটাল বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনায় চরম ব্যর্থতা প্রমাণ করে।

কেন্দ্রীয় সহ-প্রশিক্ষণ সম্পাদক মুফতি দেলোয়ার হোসেন সাকী অভিযোগ করে বলেন, ক্ষমতাসীন সরকারের ভারতপ্রীতি ও নতজানু পররাষ্ট্রনীতির কারণে নানা সঙ্কটে সর্বস্বান্ত হচ্ছে জণগণ। নতজানু পররাষ্ট্রনীতি দিয়ে একটি জাতি আত্মনির্ভরশীল হতে পারে না। বাংলার ভবিষ্যৎ অস্তিত্ব রক্ষার্থে ধর্ম-বর্ণ, দল-মত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে ভারতীয় আগ্রাসনের মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য দলের সকল সদস্যদের দক্ষ, যোগ্য কর্মী হিসেবে গড়ে তোলার আহ্বান জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ