Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

পাকিস্তানে বৃহৎ শিল্পে ১০ ভাগ সুপার ট্যাক্স আরোপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১০:০৪ এএম

পাকিস্তানে তেল, সার, স্টিল, চিনি, গাড়ি ও বস্ত্রসহ বৃহৎ শিল্পপ্রতিষ্ঠানগুলোর ওপর ১০ ভাগ সুপার ট্যাক্স আরোপ করা হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ শুক্রবার এই ঘোষণা দিয়েছেন।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ২০২২-২৩ বাজেট-সংক্রান্ত এক সভায় সুপার ট্যাক্স আরোপের সিদ্ধান্ত হয়। পরে জাতির উদ্দেশে দেয়া এক বক্তৃতায় তিনি বলেন যে তিনি জাতিকে অর্থনৈতিক স্থিতিশীলতার মাধ্যমে আত্মবিশ্বাসী করতে চান।

তিনি বলেন, মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক মন্দা থেকে দেশকে স্বস্তি দিতে চান। তিনি এ প্রসঙ্গে বলেন, পিটিআই সরকারের 'অদক্ষতা ও দুর্নীতির' কারণে অর্থনীতি ভেঙে পড়ছিল।

তিনি বলেন, তিনি দুর্নীতির কথা এ কারণে উল্লেখ করেছেন যে তিনি জানেন, আগের সরকার 'দুর্নীতিতে জড়িত' ছিল।

সিমেন্ট, স্টিল, চিনি, তেল, গ্যাস, সার, ব্যাংক, বস্ত্র, ক্যামিকেল, কোমল পানীয় ও গাড়ি শিল্পের ওপর ১০ ভাগ সুপার ট্যাক্স আরোপ প্রসঙ্গে তিনি বলেন, সাধারণ মানুষকে কর থেকে রেহাই দিতে তা করা হয়েছে।

তিনি বলেন, যাদের আয় ১৫০ মিলিয়ন রুপির বেশি তাদের ওপর ১ ভাগ, যাদের আয় ২০০ মিলিয়ন রুপির বেশি তাদের ওপর ২ ভাগ, যাদের আয় ২৫০ মিলিয়ন রুপির বেশি তাদের ওপর ৩ ভাগ, যাদের আয় ৪০০ মিলিয়নের বেশি তাদের ওপর ৪ ভাগ হারে করারোপ করা হয়েছে। সূত্র : দি নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ