Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪
শিরোনাম

স্পেনের ছিটমহলে অনুপ্রবেশের সময় ১৮ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১১:৩২ এএম

স্পেনের ছিটমহল মেলিলায় অনুপ্রবেশের সময় ১৮ ব্যক্তি নিহত হয়েছেন এবং অনেকে আহত হয়েছেন। প্রতিবেশী দেশ মরক্কোর কর্মকর্তারা বলেছেন, অনুপ্রবেশকারীদের একটি বড় দল সীমান্ত অতিক্রম করার সময় এ হতাহতের ঘটনা ঘটেছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, অনুপ্রবেশকারীরা সীমান্ত বেড়ার ওপর থেকে পড়ে গিয়ে মারা গেছেন। স্থানীয় সময় শুক্রবার ভোরে এ ঘটনার পর আহত অনুপ্রবেশকারীদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মার্চ মাসে স্পেন এবং মরক্কো কূটনৈতিক সম্পর্ক পুনরায় শুরু করার পর এটিই প্রথম বড় ধরনের গণ-অনুপ্রবেশের চেষ্টা। স্পেন পশ্চিম সাহারার বিতর্কিত অঞ্চলের জন্য মরক্কোর স্বায়ত্তশাসন পরিকল্পনাকে সমর্থন করার পরে সম্পর্কের বরফ গলতে শুরু করে।
স্পেনের কর্মকর্তারা বলছেন, কয়েকশ অভিবাসী বেড়া কেটে ছিটমহলে প্রবেশের চেষ্টা করেছিলেন। তখন এ দুর্ঘটনা ঘটেছে। বেশির ভাগ অনুপ্রবেশকারীকে ঠেলে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে। তারপরও অন্তত ১০০ অনুপ্রবেশকারী ভেতরে প্রবেশ করেছে।
মেলিলা এবং সেউতা, আরেকটি স্প্যানিশ ছিটমহল, সাম্প্রতিক বছরগুলিতে ইউরোপে পৌঁছানোর চেষ্টাকারী বেশির ভাগ সাব-সাহারার অভিবাসীদের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।
ইউরোপে প্রবেশ করতে চাওয়া অভিবাসীদের কাছে গত কয়েক বছর ধরে মেলিলা এবং আরেকটি স্প্যানিশ ছিটমহল সেউতা প্রধান আকর্ষণ হয়ে উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ