Inqilab Logo

রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ মুহাররম ১৪৪৪ হিজরী

আফগানিস্তানে সহায়তা ও কারিগরী দল পাঠাল দিল্লি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১:১৪ পিএম | আপডেট : ১:১৭ পিএম, ২৫ জুন, ২০২২

আফগানিস্তানে বুধবারের শক্তিশালী ভূমিকম্পের কবলে পড়া মানুষজনের জন্য ত্রাণ সহায়তা পাঠিয়েছে ভারত। এছাড়াও, আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে কাজ করার জন্য একটি ‘কারিগরী দল’কেও সেখানে পাঠানো হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২৭ টনের ত্রাণ সহায়তার মধ্যে পরিবারগুলোর জন্য তাঁবু, স্লিপিং ব্যাগ (ভেতরে ঢুকে ঘুমানোর জন্য বিশেষ ধরনের ব্যাগ), কম্বল এবং ঘুমানোর তোষক রয়েছে।
মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, সব সময়ের মতোই ভারত আফগানিস্তানের মানুষের পাশে রয়েছে, যাদের সাথে আমাদের কয়েক শতাব্দীর পুরোনো সম্পর্ক রয়েছে, এবং আফগানিস্তানের মানুষদের ত্রাণ সহায়তা সরবরাহ করতে (ভারত) এখনো দৃঢ় প্রতিজ্ঞ।
আফগানিস্তানে ভারতের পাঠানো সহায়তার চালানগুলোতে রয়েছে ২০ হাজার টন গম, ওষুধ, কোভিড-১৯ এর পাঁচ লাখ ডোজ টিকা এবং শীতের কাপড়।
বিশ্লেষকরা বলছেন, কাবুলে কারিগরী দল পাঠানোকে একটি প্রাথমিক ধাপ হিসেবে দেখা হচ্ছে, যা কিনা আফগানিস্তানে ভারতকে নিজেদের কূটনৈতিক উপস্থিতি পুনর্বহাল করার পথে এগিয়ে নিতে পারে।
আগস্টে তালেবান ক্ষমতা নিয়ন্ত্রণের সময়ে কাবুলে ভারতের দূতাবাস বন্ধ করে দেয়া হয় এবং কর্মীদের সেখান থেকে ফিরিয়ে আনা হয়। তবে, এই মাসের আগের দিকে ভারত প্রথমবারের মতো আফগানিস্তানে কর্মকর্তাদের একটি দল পাঠায়, যাতে কিনা তালেবান নেতৃত্বের সাথে তাদের যোগাযোগ স্থাপনের সিদ্ধান্তের ইঙ্গিত পাওয়া গেছে।
তালেবান ক্ষমতা নিয়ন্ত্রণের আগে, ভারত ওই অঞ্চলের মধ্যে আফগানিস্তানকে সর্বোচ্চ উন্নয়ন সহায়তা প্রদানকারী দেশ ছিল। সেখানে বিভিন্ন প্রকল্পে ভারত প্রায় ৩০০ কোটি ডলার বিনিয়োগ করে। প্রকল্পগুলোর মধ্যে বিদ্যালয়, রাস্তা, বাঁধ ও হাসপাতাল নির্মাণও ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিল্লি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ