Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

রাশিয়ার অগ্রাভিযানে আটকা পড়েছে ২ হাজার ইউক্রেনীয় সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১:৩৭ পিএম

শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনের বিশেষ অভিযানে লুহানস্ক এলাকার কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দুই গ্রামের চারপাশে রাশিয়ার সেনাবাহিনী বেশ কয়েকটি ইউক্রেনীয় সামরিক ইউনিট, নাৎসি সংগঠন এবং বিদেশী ভাড়াটেদের একটি দলকে ঘিরে রেখেছে।

‘একটি নতুন ঘেরে, এবার গোরস্কোয়ের আশেপাশে, চারটি ব্যাটালিয়ন আটকা পড়েছে: ২৪তম যান্ত্রিক ব্রিগেডের ৩য় যান্ত্রিক ব্যাটালিয়ন, ১২৮তম পর্বত হামলা ব্রিগেডের ১৫তম পর্বত আক্রমণ ব্যাটালিয়ন, ৪ তম মোটর চালিত পদাতিক ব্যাটালিয়ন ৫ম মোটর ব্রিগেড, ১০১তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের ৭০তম ব্যাটালিয়ন, এবং ৫৭তম মোটরচালিত পদাতিক ব্রিগেডের একটি ব্রিগেড আর্টিলারি গ্রুপ, ডান সেক্টরের একটি নাৎসি সংগঠন (চরমপন্থী সংগঠন হিসাবে রাশিয়ায় নিষিদ্ধ) এবং বিদেশী ভাড়াটেদের একটি দল,’ মুখপাত্র বলেছেন

ইউক্রেনীয় ব্যাটলগ্রুপকে পুরোপুরি সিল করা হয়েছে, জেনারেল জোর দিয়েছিলেন। সব মিলিয়ে ইউক্রেনের ২ হাজার সৈন্য আটকা পড়েছে, যোগ করেছেন তিনি। ‘প্রায় ১,৮০০ সামরিক কর্মী, ১২০ জন রাইট সেক্টর নাৎসি, ৮০ জন বিদেশী ভাড়াটে এবং ৪০ টিরও বেশি যুদ্ধের সাঁজোয়া যান এবং প্রায় ৮০টি বন্দুক ও মর্টার,’ মুখপাত্র উল্লেখ করেছেন, ৪১ ইউক্রেনীয় সৈন্য সেই এলাকায় স্বেচ্ছায় আত্মসমর্পণ করেছে।’

কোনাশেনকভ বলেছেন, লুগানস্ক এলাকার গোরস্কয় এবং জোলোটোয়েতে রাশিয়ান সেনাবাহিনী দ্বারা ঘেরাও করা ইউক্রেনীয় যুদ্ধদল ক্লান্ত এবং ৪০ শতাংশেরও কম সেখানে টিকে রয়েছে। রাশিয়ান সৈন্যরা গোরস্কয় এবং জোলোটোয়ের গ্রামের চারপাশে তাদের দখল শক্ত করছে, ক্রমাগত ফায়ার পাওয়ার দ্বারা শত্রুকে ক্ষতিগ্রস্থ করছে। ২৩ জুন রাশিয়ান বাহিনী জোলোটয়ের অর্ধেক নিয়ন্ত্রণ অর্জন করেছে, জেনারেল যোগ করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ