Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

আম সংকটে বন্ধ হলো রাজশাহী-ঢাকা ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ৭:১৩ পিএম

আম চাষি ও ব্যবসায়ীদের জন্য চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে চালু করা হয়েছিল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। মাত্র ১ টাকা ১৭ পয়সা কেজি হিসেবে রাজশাহী থেকে ঢাকায় এই ট্রেনে আম পরিবহন করা যাচ্ছিল। কিন্তু ট্রেনে আসছিল খুবই কম পরিমাণ আম। আমের এই সংকটের কারণে চালুর মাত্র ১১ দিন পর বিশেষ এই ট্রেন সেবা বন্ধ করে দেওয়া হয়েছে।
গত ১৩ জুন ম্যাঙ্গো স্পেশাল ট্রেনের উদ্বোধন করা হয়। আম ছাড়াও এই ট্রেনে কাঁচামাল ও রেলওয়ে আইনে পার্শ্বেল হিসেবে গণ্য অন্যান্য মালামাল পরিবহনের সুযোগ ছিল। এ বছর তৃতীয়বারের মত এই ট্রেন চালু করা হয়েছিল। তবে প্রতিদিনই বড় অংকের অর্থের লোকসানের কারণে ১১ দিন চলার পর ট্রেনটি বন্ধ করা হয়েছে। সবশেষ গত বৃহস্পতিবার বিকালে চাঁপাইনবাবগঞ্জ থেকে এই ট্রেন ঢাকা যায়। শুক্রবার ও শনিবার ট্রেনটি চলেনি।
সংশ্লিষ্টরা বলছেন, এবার রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আমের উৎপাদন বিপর্যয় ঘটেছে। অপরদিকে ট্রেনটি মৌসুমের অন্তত ৩ সপ্তাহ দেরী করে চালু করা হয়েছিল। তাই এই ট্রেনে তেমন সাড়া পাওয়া যায়নি। আরও কিছু দিন আগে ট্রেনটি চালু করা হলে কিছুটা লাভ হতো।
চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার মো. ওবাইদুল্লাহ বলেন, এবার অন্যান্য বছরের তুলনায় এই ট্রেনে আম আসছিল কম। তাই ঊর্দ্ধতন কর্তৃপক্ষ ট্রেনটি বন্ধ করে দিয়েছে। ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে আসত। এই স্টেশনের মাস্টার মির্জা কামরুল হকও জানিয়েছেন, আম সংকটের কারণে ট্রেন বন্ধ হয়েছে। #

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ