Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইলহান ওমরের প্রশংসায় ভারতীয়-আমেরিকান মুসলিম গোষ্ঠী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ১২:০০ এএম

মার্কিন প্রতিনিধি পরিষদে ২৩ জুন একটি প্রস্তাব উত্থাপন করার জন্য কংগ্রেসওম্যান ইলহান ওমরের প্রশংসা করেছে একটি ভারতীয়-আমেরিকান মুসলিম সংস্থা। প্রস্তাবে সংখ্যালঘুদের বিরুদ্ধে বিশেষ করে মুসলিমদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের জন্য ভারতের নিন্দা করা হয়।
আইনপ্রণেতা রাশিদা তালিব এবং জুয়ান ভার্গাসদের সহ-স্পন্সর করা রেজোলিউশনটি স্টেট ডিপার্টমেন্টকে ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ) এর সুপারিশ অনুযায়ী কাজ করার এবং আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার অধীনে বিশেষ উদ্বেগের দেশ (সিপিসি) হিসাবে ভারতকে মনোনীত করার আহ্বান জানায়।

ইউএসসিআইআরএফ-এর সুপারিশগুলো স্টেট ডিপার্টমেন্টের জন্য বাধ্যতামূলক নয়, এবং বিগত কয়েক বছর ধরে ধারাবাহিক আমেরিকান প্রশাসন এই বিষয়ে তার সুপারিশগুলোকে উপেক্ষা করেছে।
এক বিবৃতিতে ইন্ডিয়ান আমেরিকান মুসলিম কাউন্সিল (আইএএমসি) ওমর এবং তার দুই কংগ্রেসীয় সহকর্মীকে এই সপ্তাহের শুরুতে হাউসে এই বিষয়ে রেজুলেশন উপস্থাপন করার জন্য প্রশংসা করেছে।
আইএএমসি সভাপতি সৈয়দ আফজাল আলী বলেছেন, ‘আমরা যে দেশটিকে ভালোবাসি এবং শ্রদ্ধা করি তার সবচেয়ে দুর্বল নাগরিকদের বৈষম্য ও অপরাধী করা এবং ধর্মান্ধতা, অসহিষ্ণুতা এবং কর্তৃত্ববাদের পথে যাওয়া সত্যিই দুঃখজনক’।

ওমরের রেজুলেশন মুসলিম, খ্রিস্টান, শিখ, দলিত, আদিবাসী এবং অন্যান্য ধর্মীয় ও সাংস্কৃতিক সংখ্যালঘুদের ‘টার্গেট’সহ ভারতে মানবাধিকার লঙ্ঘন এবং আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘনের নিন্দা করে।
প্রস্তাবে ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি ‘নিরাপদ আচরণ’ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। ধর্মীয় স্বাধীনতার বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদনে ভারত তার বিরুদ্ধে সমালোচনা প্রত্যাখ্যান করে বলেছে, এটি দুর্ভাগ্যজনক যে, আন্তর্জাতিক সম্পর্কে ‘ভোট ব্যাংকের রাজনীতি’ চর্চা করা হচ্ছে।
যে রেজল্যুশনটি হাউসকে ‘ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি ক্রমবর্ধমান আচরণের বিষয়ে গুরুতর উদ্বেগ’ প্রকাশ করার আহ্বান জানিয়েছে, তা প্রয়োজনীয় পদক্ষেপের জন্য হাউসের পররাষ্ট্র বিষয়ক কমিটিতে পাঠানো হয়েছে। সূত্র : নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ