Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

তিলের ভর্তা তৈরি করবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১০:২৯ পিএম

তিল শরীরের জন্য খুবই উপকারী। স্বাসচেতনদের কাছে এই ছোট বীজ সুপারফুড হিসেবে বিবেচিত। এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট ও স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড। যা শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করে। নিয়মিত তিল খাওয়ার অনেক উপকার।

সাদা ও কালো দু’ধরনের তিল দেখা যায়। দুটোরই আছে স্বাস্থ্য উপকারিতা। তবে সাদা তিল রান্না বেশি ব্যবহৃত হয়। বিদেশিরা বেশিরভাগ খাবার ড্রেসিংয়েই সাদা তিল ব্যবহার করেন।

বিভিন্ন রান্নায় ব্যবহার করা যায় তিল। চাইলে তিলের ভর্তাও তৈরি করতে পারেন। গরম ভাতের সঙ্গে দারুন মানিয়ে যায় এই ভর্তা। জেনে নিন তৈরির রেসিপি-

উপকরণ

১. তিল পরিমাণমতো
২. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
৩. রসুন কুচি ১ চা চামচ
৪. লাল শুকনো মরিচ ২-৩টি
৫. লবণ সামান্য
৬. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ ও
৭. সরিষার তেল পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে তিলগুলো ভেজে নিন। এরপর অল্প তেলে পেঁয়াজ, রসুন ও মরিচ হালকা ভেজে নিন। এরপর ভাজা পেঁয়াজ, মরিচ ও রসুনের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে মিহি করে বেটে নিতে হবে।
তারপর ভেজে নেওয়া তিল বেটে নিন। সবশেষে সরিষার তেল ও ধনেপাতা কুচি দিয়ে মেখে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদেু তিলের ভর্তা। গরম ভাতের সঙ্গে তিলের ভর্তার স্বাদ উপভোগ করার মজাই আলাদা।

ছবি ও রেসিপি- ঝুমুর’স কিচেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ