Inqilab Logo

রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

বর্ণবাদে উত্তাল নেটদুনিয়া!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ১২:০০ এএম

সোশ্যাল মিডিয়া এমন একটি জায়গা যেখানে বিভিন্ন ধরনের আজব ভিডিও ভাইরাল হয়। কিন্তু মাঝে মধ্যেই এমন কিছু ভিডিও ভাইরাল হয় যা বিতর্কের জন্ম দেয়। সম্প্রতি এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় যা নিয়ে উত্তাল গোটা নেটদুনিয়া।

কৃষ্ণাঙ্গ এক তরুণী ছোট পোশাক পরে রেস্তোরাঁয় যাওয়ায় তাকে ধাক্কা দিয়ে বের করে দেওয়া হয়েছে। ওই রেস্তোরাঁয় উপস্থিত অন্যান্য শ্বেতাঙ্গ মহিলারা ওই তরুণীকে বিভিন্ন ধরনের খারাপ কথা বলেছেন। সোশ্যাল মিডিয়ায় ওই তরুণী তার ভয়াবহ অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। যা ভাইরাল হয়েছে ব্যাপকভাবে।
ভাইরাল সেই ভিডিও @রিষষড়ংিঃৎববফধৎশড় নামের একটি প্রোফাইল থেকে টিকটকে শেয়ার করা হয়েছে। সেখানেই ওই কৃষ্ণাঙ্গ তরুণী তুলে ধরেছেন তিক্ত অভিজ্ঞতার কথা। তিনি জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের নামের একটি রেস্তোরাঁয় খেতে যান। কিন্তু সেখানে যাওয়ার সঙ্গে সঙ্গেই তার বিরুদ্ধে বিভিন্ন ধরনের মন্তব্য করা হয়।

প্রথমত জানানো হয় তিনি এত ছোট ড্রেস পরে এসেছেন বলে তাকে খুবই সেক্সি লাগছে। এই কারণে তাকে রেস্তোরাঁয় থাকতে দেওয়া হবে না। এছাড়াও ওই তরুণী জানিয়েছেন যে, তিনি রেস্তোরাঁয় যাওয়ার সঙ্গে সঙ্গে সেখানে উপস্থিত বিভিন্ন শ্বেতাঙ্গ মহিলারা তার বিরুদ্ধে অভিযোগ জানাতে থাকেন রেস্তোরাঁর ম্যানেজারের কাছে। সেই অভিযোগ পেয়ে রেস্তোরাঁর ম্যানেজার তাকে বের করে দিতে উদ্যত হন। এরপরই বিভিন্ন কারণ দেখিয়ে তাকে রেস্তোরাঁ থেকে বের করে দেওয়া হয়।

সোশ্যাল মিডিয়ায় কৃষ্ণাঙ্গ ওই তরুণী জানিয়েছেন, তাকে একরকম ধাক্কা দিয়েই রেস্তোরাঁ থেকে বের করে দেওয়া হয়। একই সঙ্গে তার সম্পর্কে যে সমস্ত কথা বলা হয়েছে তা অত্যন্ত কুরুচিপূর্ণ এবং একজন নারীর কাছে তা খুবই লজ্জাদায়ক। সোশ্যাল মিডিয়ায় তরুণীর ভিডিও ভাইরাল হওয়ার সঙ্গে সঙ্গেই গর্জে উঠেছে নেটদুনিয়া।
নেটিজেনদের প্রায় সবারই বক্তব্য একজন নারী কেমন পোশাক পরবেন সেটার অধিকার সম্পূর্ণরূপে তার নিজের। এছাড়াও কৃষ্ণাঙ্গ হওয়ায় তাকে সেই রেস্তোরাঁ থেকে বের করে দিয়ে বিরাট বড় অপরাধ করেছেন সেখানকার কর্তৃপক্ষ। সূত্র : দ্য ইন্ডিপেনডেন্ট ইউকে, মিরর ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ