Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

দেশীয় শিল্প বিকাশে খুলনা শিপইয়ার্ড আন্তর্জাতিক মানের রাবার পণ্য উৎপাদন করছে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ৯:৪৫ এএম

বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত খুলনা শিপইয়ার্ড প্রায় ৪০ কোটি টাকা ব্যায়ে দেশে আন্তর্জাতিক মানের একমাত্র মেরিন রাবার ফ্যাক্টরী নির্মাণ শেষে উৎপাদন শুরু করেছে। দেশে এতদিন আন্তর্জাতিক মানসম্পন্ন কোন রাবার আইটেম বা রাবার নির্ভর যন্ত্রাংশ তৈরীর কারখানা না থাকায় বিপুল বৈদেশিক মুদ্রা ব্যায়ে মেরিন রাবার যন্ত্রাংশ আমদানী করতে হত। এ ফ্যাক্টরী নির্মানের ফলে দেশের নৌ নির্মান শিল্প সহ নৌযানের রক্ষনাবেক্ষনে বিদেশী নির্ভরতা হ্রাস পাবে। ফলে বিপুল বৈদেশিক মূদ্রা সাশ্রয়ের পাশাপাশি আন্তর্জাতিক মানসম্মত মেরিন রাবার যন্ত্রাংশ তৈরিতেও দেশ সয়ম্ভরতা অর্জন করতে যাচ্ছে।

এমনকি এ রাবার ফ্যাক্টরীতে আন্তর্জাতিক মানের রাবার কাঁচামাল সংগ্রহের পাশাপাশি দেশে উৎপাদিত কাঁচা রাবারের ব্যাবহরের ফলে বিশ^মানের মেরিন রাবার সামগ্রী তৈরী হচ্ছে। দেশে উৎপাদিত কাঁচা রবারের ভাল বাজার সৃষ্টি হচ্ছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি মোংলা বন্দরের পাশাপাশি খাদ্য অধিদপ্তরের সাইলোর জেটির জন্য রাবার ফেন্ডার তৈরীর কাজ প্রায় শেষ করে এনেছে। প্রায় ১৬ কোটি টাকা ব্যায়সাপেক্ষ এসব ফেন্ডার তৈরী ও সংযোজনের কাজ আগামী মাসেই শেষ হবার সম্ভবনা রয়েছে বলে জানা গেছে। প্রতিষ্ঠানটি নৌ বাহিনীর সাবমেরিন সহ বিভিন্ন যুদ্ধ জাহাজ ছাড়াও টাগ, বোট, পন্টুন ও জেটিকে নিরাপদ রাখতে মেরিন রাবার আইটেম তৈরী করছে। যা বিপুল বৈদেশিক মূদ্রার সাশ্রয় করবে বলেও জানা গেছে।
খুলনা শিপইয়ার্ডের নিজস্ব এ রাবার ফ্যাক্টরীতে বিভিন্ন ধরণের রাবার সীল, স্টার্ণ গ্লান্ড সীল, আন্ডার ওয়াটার বিয়ারিং, প্রপেলার সীল, বিভিন্ন ধরনের রিং, ইঞ্জিন মাউন্টিং, রাবার ইম্পেলার, হাইড্রোলিক ও নিউমেটিক সীল, রাবার গ্যাসকেট, ডোর ও হ্যাচ সীল এবং জেটি ফেন্ডার তৈরী হচ্ছে। এছাড়া স্পেশালাইজড্ ভেহিক্যল সহ অন্যান্য অটোমোবাইল এর মানসম্মত কাস্টমাইজড রাবার খুচরা যন্ত্রাংশও তৈরী করা সম্ভব হচ্ছে বলে জানা গেছে।
কারিগরি দিক থেকে বিশেষায়িত এ সকল রাবার আইটেম প্রয়োগ অনুযায়ী বিশেষ ফর্মূলায় প্রস্তুতের পাশাপাশি ল্যাবরেটরী টেস্ট-এর মাধ্যমে কোয়ালিটি কন্ট্রেলের প্রয়োজন হয়। যথাযথ টেকনোলজী, প্রোডাকশন ও টেষ্ট ইক্যুইপমেন্টের অভাবে মানসম্পন্ন রাবার আইটেম বা খুচরা যন্ত্রাংশ এতদিন দেশে তৈরী সম্ভব ছিল না। এসব বিষয় বিবেচনায় নিয়েই খুলনা শিপইয়ার্ড ফ্যাক্টরী নির্মাণ করে।
গণচীনের ‘পলি টেকনোলজি ও পিএলএ নেভী’ কারিগরি সহায়তা সহ দক্ষ কর্মী তৈরীতে প্রশিক্ষণ প্রদানের পরে ২০১৯ এর ১৬ জানুয়ারি ৫০ হাজার বর্গফুট আয়তনের এ বিশাল ফ্যাক্টরীটির কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যে এ ফ্যাক্টরীতে জাহাজ, সাবমেরিন, টাগ, বোট, পন্টুন, জেটি ও অন্যান্য মেরিন রাবার আইটেম প্রস্তুত শুরু হয়েছে। করেনা সংকটের মধ্যেও গত অর্থ বছরে এ ফ্যাক্টরীটির টার্ণওভার ছিল প্রায় ৮ কোটি টাকা। চলতি অর্থ বছরে এ ক্ষেত্রে প্রবৃদ্ধি আশা ব্যাঞ্জক বলে জানা গেছে।
খুলনা শিপইয়ার্ডের এ রাবার ফ্যাক্টরীতে রাবার আইটেম তৈরীর জন্য নিজস্ব ডিজাইন হাউজ, মোল্ড ফেব্রিকেশন এর জন্য অত্যাধুনিক সিএনসি মেশিন, প্রোডাকশনের জন্য রোলিং, নিডার এক্সট্রুডার মেশিন, ফেব্রিক্সযুক্ত রাবার শীট প্রস্তুতের জন্য ক্যালেন্ডার মেশিন, মেটালযুক্ত রাবার আইটেম প্রসেসিং এর জন্য ব্লাস্টিং মেশিন, ভালকানাইজিং এর জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন হাইড্রোলিক প্রেস সহ সব ধরনের যন্ত্রপাতি রয়েছে। এছাড়া রাবার সেমি ফিনিশড প্রোডাক্ট ও ফিনিশড প্রোডাক্টসমূহের সর্বোচ্চ গুনগত মান নিশ্চিতকরণে বিভিন্ন ধরণের টেস্ট ইক্যুইপমেন্টসহ পূর্ণাঙ্গ একটি রাবার টেস্ট ল্যাবরেটরীও স্থাপন করা হয়েছে।
রাবার ফ্যাক্টরীটির অফিসার ইনচার্জ লেফ্টেনেন্ট কমান্ডার মোঃ বিল্লাল হোসাইন-বিএন জানান, এখানে স্থাপিত সব ধরনের মেশিনারী আন্তর্জাতিক মানসম্পন্ন এবং বিদেশ থেকে আমদানীকৃত। প্রয়োগ অনুযায়ী যথাযথ রাবার আইটেম তৈরীর লক্ষ্যে রাবার মিক্সিং ফর্মূলা তৈরী ও গবেষণার জন্য বিদেশে প্রশিক্ষিত দক্ষ কেমিক্যাল, পলিমার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার রয়েছে। খুলনা শিপইয়ার্ডের রাবার ফ্যাক্টরীর কার্যক্রম শুরুর মাধ্যমে মানসম্মত রাবার যন্ত্রাংশ তৈরীর দেশীয় শিল্প বিকাশের সূচনা হলো বলেও জানান তিনি।
এ ব্যাপারে খুলনা শিপইয়ার্ডের ব্যাবস্থাপনা পরিচালক কমোডর এম শামসুল আজিজ-এনজিপি, পিএসসি-বিএন জানিয়েছেন, এ রাবার ফ্যাক্টরীতে উৎপাদিত পণ্য যেকোন মেরিটাইম সংস্থা সহ অন্যান্য প্রতিষ্ঠানের বিভিন্ন ইক্যুইপমেন্টের প্রয়োজনীয় রাবার আইটেম বা যন্ত্রাংশের চাহিদা মেটাতে সক্ষম। এমনকি আন্তর্জাতিক গুনগত মানসম্পন্ন যে কোন রাবার আইটেম বা যন্ত্রাংশ তৈরীর জন্য দেশের একমাত্র প্রতিষ্ঠান বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ