Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বিধ্বস্ত আফগানিস্তানকে সাহায্যের জন্য যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ৯:৪৯ এএম

আফগানিস্তানের জব্দ করা বিদেশী তহবিল অবমুক্ত করার এবং যুদ্ধবিধ্বস্ত দেশটিকে দুই দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে মারাত্মক ভূমিকম্প মোকাবেলায় সহায়তা করার জন্য আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য শনিবার যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান।
মানবিক সংস্থাগুলো তালেবান কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে বুধবারের ৫.৯ মাত্রার ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত আফগানিস্তানের দু’টি দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ, পাকতিকা এবং খোস্তের পরিবারগুলোকে সহায়তা প্রদান অব্যাহত রেখেছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘ।
শনিবার জাতিসঙ্ঘের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, কিছু অসমর্থিত প্রতিবেদনে জানা গেছে, ছয়টি সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলার মধ্যে তিনটিতে প্রায় ৭০০ থেকে ৮০০ পরিবার এখনো খোলা আকাশের নিচে বসবাস করছে।
বিবৃতিতে আরো বলা হয়েছে, অক্ষত এবং আংশিকভাবে ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে বসবাসকারী পরিবারগুলো আরো কম্পন হতে পারে, এই ভয়ে খোলা জায়গায় বসবাস করতে শুরু করেছে।
তালেবান কর্মকর্তাদের মতে, ভূমিকম্পে এ পর্যন্ত প্রায় ১ হাজার ১৫০ জন নিহত হয়েছেন, এবং আহত হয়েছে প্রায় ১ হাজার ৬০০ মানুষ। এছাড়া প্রায় ৩ হাজার ঘরবাড়ি সম্পূর্ণ ধ্বংস, এবং শত শত আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। পাকিস্তান সীমান্তের কাছে দরিদ্র এবং সবচেয়ে প্রত্যন্ত পার্বত্য আফগান এলাকায় এই ধ্বংসলীলা আঘাত হেনেছে, যেখানে এই মাত্রার বিপর্যয় মোকাবেলার অবকাঠামোর যথেষ্ট অভাব রয়েছে।
জাতিসঙ্ঘের শিশু তহবিল ইউনিসেফের মতে, নিহতদের মধ্যে অন্তত ১২১ জন শিশু ছিল এবং এই সংখ্যা আরো বাড়তে পারে।
আফগান কর্তৃপক্ষ জীবিতদের অনুসন্ধান বন্ধ করে দিয়েছে এবং সক্ষমতার অভাবে তারা জরুরি প্রয়োজনীয় সাহায্য সরবরাহ করার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছিল।
তালিবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি শনিবার রাজধানী কাবুলে সাংবাদিকদের বলেছেন, এই কঠিন সময়ে, আমরা যুক্তরাষ্ট্রকে আফগানিস্তানের জব্দকৃত সম্পদ ছেড়ে দিতে এবং আফগান ব্যাংকগুলোর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানাচ্ছি, যাতে সাহায্যকারী সংস্থাগুলো সহজেই আফগানিস্তানে সহায়তা প্রদান করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ