Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

পাকিস্তানের আরবি ক্যালিগ্রাফি প্রদর্শনীতে ব্যাপক সাড়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ১১:৫০ এএম

পাকিস্তানের আরবি ক্যালিগ্রাফি প্রদর্শনীতে ব্যাপক সাড়া দেখা গেছে। শনিবার রাজধানীর গুলশানস্থ পাকিস্তান ভবনে এই প্রদর্শনী হয়। বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী প্রদর্শনীর উদ্বোধন করেন।

প্রদর্শনীতে অন্যতম আকর্ষণ ছিল মসজিদে আন নববি আস শরিফের প্রধান ক্যালিওগ্রাফার শফিক-উজ-জামান খানের ক্যালিগ্রাফি। তার বেশ কয়েকটি ক্যালিগ্রাফ এখানে প্রদর্শন করা হয়। এছাড়া আব্দুল রাজ্জাক রাজী, আব্দুল রশীদ, এম এ বুখারী, মুহাম্মদ আজগার আলী, সুমাইরা আমিনসহ আরো অনেকের ক্যালিগ্রাফি প্রদর্শিত হয়। বিপুলসংখ্যক লোক বেশ আগ্রহ নিয়ে প্রদর্শনী উপভোগ করেন। ক্যালিগ্রাফি ছাড়াও এর সাথে সংশ্লিষ্ট বইয়ের একটি প্রদর্শনী হয় এখানে।

হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী বলেন, এই প্রদর্শনীতে বিশেষভাবে একটি ব্যক্তিগত সংগ্রহের শিল্পকর্ম রয়েছে। এর মধ্যে রয়েছে নবীজির মসজিদে মদিনা মুনায়ারার প্রধান ক্যালিগ্রাফার শফিক-উজ-জামান খানের প্রদর্শনী। মসজিদে মদিনা মুনায়ারা এমন এক পবিত্র ও সম্মানজনক স্থান যেখান থেকে একজন মুসলিম ক্যালিগ্রাফার চাইলে পুরো পৃথিবীর জন্য কাজ করতে পারেন।


তিনি আরো বলেন একটি শিল্পের অংশ হিসেবে ক্যালিগ্রাফি বিশ্বব্যাপী আগ্রহ সৃষ্টি করেছে, বিশ্বের দরবারে স্থান করে নিতে পেরেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ