Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

রাবির ম্যাটেরিয়ালস সায়েন্স বিভাগের নতুন সভাপতি ড. আনোয়ারুল

রাবি প্রতিনিধি | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ৬:০৭ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ম্যাটেরিয়াল সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন প্রফেসর ড. মো. আনোয়ারুল কবীর ভূইয়া।

রোববার (২৬ জুন) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ আলী বিজ্ঞান ভবনে তাদের নিজস্ব কার্যালয়ে সদ্য বিদায়ী সভাপতি প্রফেসর ড. জিএম শফিউর রহমানের নিকট থেকে আনুষ্ঠানিকভাবে আগামী তিন বছরের জন্য এ দায়িত্ব গ্রহণ করেন তিনি।

ড.মো. আনোয়ারুল কবীর ভূইয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে ২০০২ সালে স্নাতক (অনার্স) ও ২০০৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ২০০৬ সালে ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ২০১৯ সালে বিভাগের অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

তিনি ২০১৩ সালে জাপানের কিউশউ বিশ্ববিদ্যালয় থেকে ন্যানো টেকনোলজিতে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। চায়না, তাইওয়ান,কোরিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, কানাডা ও জার্মানির বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার ও কনফারেন্স অংশগ্রহণ করেন।

ন্যানো টেকনোলজি বিষয়ক একটি আধুনিক মানের গবেষণাগার প্রতিষ্ঠা করেন। এ গবেষণাগারে বর্তমানে দুইজন পিএইচডি একজন এমফিল সহ মাস্টার্স পর্যায়ের 7 জন শিক্ষার্থী গবেষণারত রয়েছে। এছাড়াও উদ্যোগে ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ন্যানো টেকনোলজি বিষয়ক একটি আধুনিক মানের গবেষণাগার প্রতিষ্ঠা করেন তিনি।

দায়িত্ব গ্রহণের সময় উপস্থিত ছিলেন রাবির সাবেক উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ফাইমুল ইসলাম ফারুকী, পাবনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রোস্তম আলী, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. আবু জাফর মো. তৌহিদুল ইসলাম, ইঞ্জিনিয়ারিং অনুষদের সাবেক ডীন অধ্যাপক ড. একরামুল হামিদ, ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্সের ( আই ই এস) পরিচালক অধ্যাপক ড. সাবরিনা নাজ, আই ই এস এর সাবেক অধ্যাপক ড. ওবায়দুর রহমান জোয়ার্দার ও ড. নাসিমা জোয়ার্দার এবং ইঞ্জিনিয়ারিং অনুষদের সকল চ্যায়ারমেন উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ