Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ভারতকে বিশেষ উদ্বেগপূর্ণ দেশ হিসাবে চিহ্নিত করতে মার্কিন কংগ্রেসে ইলহান ওমরের প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ৮:০৬ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র (মার্কিন) কংগ্রেসওম্যান ইলহান ওমর হাউস অফ রিপ্রেজেন্টেটিভ-এ একটি প্রস্তাব উত্থাপন করেছেন, যাতে সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেনকে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা আইন এবং ফ্রাঙ্ক আর উলফ ইন্টারন্যাশনাল রিলিজিয়াস অ্যাক্টের অধীনে ভারতকে "বিশেষ উদ্বেগের" দেশ হিসাবে মনোনীত করার আহ্বান জানানো হয়। -ট্রিবিউন, টাইমনিউজ, নিউজ১৮

মুসলিম, খ্রিস্টান, শিখদের লক্ষ্য করে অধিকার লঙ্ঘনের নিন্দা করার জন্য কংগ্রেস ওম্যান ইলহান ওমর হাউস অফ রিপ্রেজেন্টেটিভকে আহ্বান জানিয়েছেন। কংগ্রেসওমেন আইনপ্রণেতা রাশিদা তালিব এবং জুয়ান ভার্গাসের সাথে মঙ্গলবার কংগ্রেসের ১১৭তম অধিবেশন চলাকালীন রেজোলিউশনটি জমা দিয়েছিলেন। কারণ, তারা ভারতে মানবাধিকার এবং ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের নিন্দা করার জন্য নিম্নকক্ষে আবেদন করেছিলেন।

রেজোলিউশনটি হাইলাইট করেছে যে, ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ) টানা তিন বছরের জন্য ভারতকে বিশেষ উদ্বেগের দেশ হিসাবে মনোনীত করার আহ্বান জানিয়েছে। ইউএসসিআইআরএফ-এর সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে যে, ২০২১ সালে ভারত সরকার তার নীতির প্রচার এবং প্রয়োগকে বাড়িয়েছে– যার মধ্যে একটি হিন্দু-জাতীয়তাবাদী এজেন্ডা প্রচার করাসহ – যা নেতিবাচকভাবে মুসলিম, খ্রিস্টান, শিখ, দলিত এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের প্রভাবিত করে। মানবাধিকার সংস্থাটি আরও বলেছিল যে, ভারত সরকার বিদ্যমান আইন প্রয়োগ করে এবং রাষ্ট্রের কাঠামোগত পরিবর্তনের জন্য নতুন আইন তৈরি করে একটি হিন্দুরাষ্ট্রের তার আদর্শিক দৃষ্টিভঙ্গিকে সিস্টেমাইজ করা অব্যাহত রেখেছে, যার ফলে দেশের ধর্মীয় সংখ্যালঘুদের প্রতিকূলতা বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে, ইউএসসিআইআরএফ রিপোর্টে সরকারের বিরুদ্ধে কথা বললে কাউকে চুপ করানোর প্রয়াসে ভীতি ও ভয়ের ক্রমবর্ধমান পরিবেশ তৈরি করতে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন এবং রাষ্ট্রদ্রোহ আইনের মতো আইনের প্রয়োগ বর্ণনা করা হয়েছে। ধর্মীয় সংখ্যালঘু নেতাদের এবং কণ্ঠস্বর দমনের কথা উল্লেখ করে, "ইউএসসিআইআরএফ রিপোর্টে জেসুইট মানবাধিকার রক্ষাকারী ফাদার স্ট্যান স্বামী এবং মুসলিম মানবাধিকার আইনজীবী খুররম পারভেজসহ ভারত সরকারের দমন-পীড়নের প্রতীকী ঘটনাগুলির রূপরেখা তুলে ধরা হয়েছে ওই রিপোর্টে।

মার্কিন মানবাধিকার সংস্থাটিও রূপরেখা দিয়ে ভারতীয় সরকার হিন্দু ধর্ম থেকে খ্রিস্টান বা ইসলামে ধর্মান্তরিত আন্তঃধর্মীয় দম্পতিদের অপরাধী বানিয়ে তাদের হয়রানি এবং দমন করার অসংখ্য উদাহরণ রয়েছে। আইন প্রণেতার রেজোলিউশনে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং ভারতীয় মুসলমানদের জন্য নাগরিকত্বের জাতীয় রেজিস্ট্রি নিয়ে ইউএসসিআইআরএফ-এর সমালোচনা উল্লেখ করা হয়েছে। ভারতীয় মুসলমানদের জন্য আইনটি "গুরুতর ঝুঁকি" বলে মনে করা হয়েছে। লাখ লাখকে রাষ্ট্রহীন বা অনির্দিষ্টকালের জন্য আটকে রাখার সম্ভাবনা রয়েছে বলে প্রতিবেদনে আরও যোগ করা হয়েছে।২০২১ সালে, ধর্মীয় সংখ্যালঘুদের উপর, বিশেষ করে মুসলিম এবং খ্রিস্টানদের এবং তাদের আশেপাশের এলাকা, ব্যবসা, বাড়ি এবং উপাসনালয়ের উপর অসংখ্য আক্রমণ করা হয়। এই ঘটনাগুলির মধ্যে অনেকগুলি হিংসাত্মক, উস্কানিবিহীন এবং/অথবা সরকারী কর্মকর্তাদের দ্বারা উত্সাহিত বা প্ররোচিত হয়ে করা হয়েছিল।



 

Show all comments
  • মোহঃ আশরাফ-উল-আলম ২৬ জুন, ২০২২, ১০:১১ পিএম says : 0
    Ok
    Total Reply(0) Reply
  • মোহঃ আশরাফ-উল-আলম ২৬ জুন, ২০২২, ১০:১২ পিএম says : 0
    ইলহাম ওমর একজন সাহসী নারী।তার সফলতা কামনা করি।
    Total Reply(0) Reply
  • Dipankar Das ২৭ জুন, ২০২২, ৩:৫৬ পিএম says : 0
    Apni Bharat Basi & Bharat K bhalo basen na tai bidesher kachhe nijer Desh K choto korte chaichhen. Jadi kono problem hoi onek rasta achhe pratibader. Kakhonoi bidesher kachhe nijer Desh K chhoto noi.
    Total Reply(0) Reply
  • Eannachsk ২৮ জুন, ২০২২, ১২:৩৪ পিএম says : 0
    ঠিক কথা বলেছেন এটাই হচ্ছে ভারতে
    Total Reply(0) Reply
  • Abul kalam ৩০ জুন, ২০২২, ৯:২২ এএম says : 0
    ভারতের বিজেপি অসভ্য হিন্দুদের সন্ত্রাসী চচন্ডালী দল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ