Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

কীটনাশক যুক্ত ২২ হাজার মশারি প্রদান

ফটিকছড়ি (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২২, ১২:০২ এএম

ফটিকছড়ি উপজেলার ম্যালেরিয়া প্রবণ এলাকায় দীর্ঘস্থায়ী কীটনাশক যুক্ত ২২ হাজার মশারি প্রদান কর্মসূচি শুরু হয়েছে। গত শনিবার দুপুরে ফটিকছড়ির ভূজপুরস্থ আছিয়া চা বাগানের শ্রমিকদের মাঝে ৫৫০টি দীর্ঘস্থায়ী কীটনাশক যুক্ত মশারি বিতরণ করার মধ্য দিয়ে এ কর্মসূচির শুরু হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাবীল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ মশারি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান হোসাইন মো. আবু তৈয়ব। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মো. সাব্বির রহমান সানি, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নাহার মুক্তা, ভাইস চেয়ারম্যান মুহাম্মদ ছালামত উল্লাহ চৌধুরী, মেডিকেল অফিসার (ডিজিজ কন্ট্রোল) ডা. সিফাত উল্লাহ পাটোয়ারী।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ মুহূর্তে দেশের ৬৪টি জেলার মধ্যে ১৩টি জেলার ৭২টি উপজেলায় ম্যালেরিয়ার প্রকোপ রয়েছে। রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান পার্বত্য জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃত্যুহার সর্বাধিক। এ তিন জেলাকে উচ্চ ম্যালেরিয়া প্রবণ অঞ্চল হিসেবে গণ্য করা হয়। দেশের মোট ম্যালেরিয়া রোগীর ৯৪ শতাংশই পার্বত্য তিন জেলার। তাই পার্বত্য চট্টগ্রাম লাগোয়া ফটিকছড়ির বাগান বাজার, দাঁতমারা, নারায়ণহাট ও ভূজপুর ইউপি এলাকায় অবস্থিত চা বাগানগুলোতে এ সব মশারী বিতরণ করা হচ্ছে। অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ সরকারও ম্যালেরিয়া নির্মূলে কাজ করে যাচ্ছে। ম্যালেরিয়া নির্মূলে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং ব্যবহার করছে সরকার। এছাড়াও সরকার ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূল লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এবং লক্ষ্যমাত্রা অর্জনে কাজ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন