Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

‘নিরপেক্ষ ও স্বচ্ছ পরিবেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় অস্ট্রেলিয়া’

সিইসির সঙ্গে হাইকমিশনারের সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২২, ১২:০১ এএম

জাতিসংঘ, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন,জাপান, কানাডার মতো বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ নিরপেক্ষ ও স্বচ্ছ পরিবেশে অংশগ্রহণমূলক দেখতে চায় অস্ট্রেলিয়া। গতকাল রবিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাত শেষে সাংবাদিকদের কাছে এমন প্রত্যাশার কথা জানান ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার জেরেমি ব্রুয়ার। তিনি বলেন, ‘সিইসি ও আমার মধ্যে খুব সুন্দর আলোচনা হয়েছে। এটা খুব সময়োপযোগী আলোচনা। নির্বাচনের কারিগরি ও অন্যান্য উপকরণ নিয়ে কথা হয়েছে। আমরা বাংলাদেশে সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ ও সুষ্ঠ নির্বাচন দেখতে চাই।
গত মাসে নিজ দেশ অস্ট্রেলিয়ার অনুষ্ঠিত নির্বাচনের প্রসঙ্গ টেনে হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, ‘কিছুদিন আগেই আমাদের দেশেও জাতীয় নির্বাচন হয়েছে। জনগণের ভোটের পর খুব সুন্দরভাবে ক্ষমতার পরিবর্তন হয়েছে। অস্ট্রেলিয়ায় তত্ত্বাবধায়ক সরকার নেই, নির্বাচনি ব্যবস্থার এমন অনেক সাদৃশ্য-বৈশাদৃশ্য নিয়ে আলোচনা হয়েছে। খুব সুন্দর এবং ফলপ্রসু আলোচনা হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, অস্ট্রেলিয়া কুমিল্লার সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছিল।
তিনি বলেন, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরিমি ব্রুয়ার সদ্যসমাপ্ত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন। এছাড়া তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচন কেমন হয় সেটি দেখার জন্য আগ্রহ প্রকাশ করেছেন।
এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, আলোচনা কিছুই না, উনি সৌজন্য সাক্ষাতে এসেছিলেন। সাক্ষাতের সময় উনাদের দেশের যে নির্বাচন পদ্ধতিটা আছে, নির্বাচন কীভাবে হয় উনি সেটা বলছিলেন। আমি সেটা শুনেছি। আমাদের নির্বাচন সম্পর্কেও উনার ধারণা আছে। উনি আশাবাদ ব্যক্ত করেছেন যে আমাদের আগামী নির্বাচনটা যেন সুন্দর হয়। তিনি বলেন, উনি আগ্রহ ব্যক্ত করেছেন আগামী নির্বাচনে থাকবেন এবং উনি আগ্রহী বাংলাদেশের নির্বাচনটা কেমন সেটা দেখতে।

কোনো পরামর্শ দিয়েছেন কি না জানতে চাইলে কাজী হাবিবুল আউয়াল বলেন, না, কোনো পরামর্শ দেননি। উনারা কুমিল্লার নির্বাচনটা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কুমিল্লার ইলেকশনটা ভালো হয়েছে, তো শেষ পর্যন্ত কিছু হয়েছিল কি না? সেটা আমরা এক্সপ্লেইন করেছি। উনারা ইন্টারেস্ট ছিলেন যে কুমিল্লার ইলেকশনে একটা প্যান্ডমনিয়াম হলো, বিভিন্ন রকমের কথা হচ্ছিল। সেটা আমরা এক্সপ্লেইন করেছি।

আগামী নির্বাচনে আমরা আমাদের মতো করে চেষ্টা করব। আমরা আশাবাদ ব্যক্ত করেছি নির্বাচনটা সুন্দর হবে, ভালো হবে, যোগ করেন সিইসি।ৃপ্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, অস্ট্রেলিয়া কুমিল্লার নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছিল। কুমিল্লার ইলেকশনটা ভালো হয়েছে, তো শেষ পর্যন্ত কিছু হয়েছিল কি না? সেটা আমরা এক্সপ্লেইন করেছি।

কোনো পরামর্শ দিয়েছেন কি না জানতে চাইলে কাজী হাবিবুল আউয়াল বলেন, না, কোনো পরামর্শ দেননি। আগামী নির্বাচনে আমরা আমাদের মতো করে চেষ্টা করব। আমরা আশাবাদ ব্যক্ত করেছি নির্বাচনটা সুন্দর হবে, ভালো হবে, যোগ করেন সিইসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন


আরও
আরও পড়ুন