Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গর্ভপাত আইনের সমাপ্তি রক্ষণশীল খ্রিস্টানদের আধ্যাত্মিক বিজয়

নিউইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২২, ১২:০১ এএম

প্রায় ৫০ বছর ধরে রক্ষণশীল খ্রিস্টানরা চেষ্টা করেছে, কৌশল করেছে এবং প্রার্থনা করেছে এবং তারপর জুনের একটি সাধারণ শুক্রবারের সকালে তারা যা স্বপ্ন দেখেছিল অবশেষে এল। রো বনাম ওয়েডকে বাদ দিয়ে গর্ভপাতের সাংবিধানিক অধিকারের অবসান ঘটানো এক দশক-দীর্ঘ প্রচারণা, গির্জার জিমনেসিয়ামে খাদ্য রেশন এবং ওভাল অফিসে প্রার্থনার চূড়ান্ত পরিণতি। এটি এমন একটি মুহূর্ত যা তারা দীর্ঘদিন ধরে কল্পনা করেছিল, এমন একটি ফলাফল যা অনেকেই বিশ্বাস করতে অস্বীকার করেছিলেন অসম্ভব এবং নতুন আমেরিকার একটি চিহ্ন।

অনেক রক্ষণশীল বিশ্বাসী এবং ক্যাথলিক বা ধর্মপ্রচার নীতির ভিত্তিতে গর্ভপাত বিরোধী গোষ্ঠীর জন্য সুপ্রিম কোর্টের সিদ্ধান্তটি কেবল একটি রাজনৈতিক বিজয় নয় বরং একটি আধ্যাত্মিক সিদ্ধান্ত ছিল।
‘এটি কেবল একটি উদযাপনের চেয়েও বেশি কিছু’ -বলেছেন আর্চবিশপ উইলিয়াম ই. লোরি, ক্যাথলিক বিশপস অন লাইফ অ্যাক্টিভিটিস সম্পর্কিত মার্কিন যুক্তরাষ্ট্রের সম্মেলনের সভাপতি। ‘এটি প্রভুর প্রতি কৃতজ্ঞতার একটি মুহূর্ত এবং গির্জা এবং গির্জার বাইরের অনেক লোকের প্রতি কৃতজ্ঞতা, যারা এই আসন্ন দিনের জন্য কঠোর পরিশ্রম করেছেন এবং প্রার্থনা করেছেন’।

এমনকি সিদ্ধান্তের সময়টিরও একটি আধ্যাত্মিক চরিত্র ছিল, যেমনটি ক্যাথলিকরা পৃথিবীর প্রতি যিশুর ভালোবাসার সম্মানে যিশুর পবিত্র হৃদয়ের উৎসব উদযাপনের দিনে আসে। আর্চবিশপ লরি বলেন যে, এটি মানুষকে ‘প্রেমে আমাদের হৃদয় প্রসারিত করার একটি সুযোগ’ দিয়েছে, যা জন্মের আগে থেকে মৃত্যুর আগে পর্যন্ত জীবনের সকল স্তরে মানুষকে দিয়েছে।

ম্যানহাটনের সেন্ট প্যাট্রিকস ক্যাথেড্রালের মধ্যাহ্নের গণের সময় প্যারিশিয়ান এবং পুরোহিতরা এক ঘণ্টা আগে আসা রায়ে আনন্দ প্রকাশ করার কারণে উত্তেজনার গুঞ্জন ছিল। ‘যদি আপনি খবরটি না শুনে থাকেন, সুপ্রিম কোর্ট রো বনাম ওয়েডকে বাতিল করেছে’ বলেছেন রেভারেন্ড এনরিক সালভো, ক্যাথেড্রালের ডিন, যা নিউ ইয়র্কের শক্তিশালী ক্যাথলিক আর্চডিওসিসের আসন। সিটে বসা একজন লোক তার মুষ্টি বাতাসে পাম্প করল।
অভয়ারণ্য এবং বাড়িগুলোতে উচ্ছ্বাসের অনুভূতি গর্ভপাতের অধিকারের অনেক আইনজীবী রায়ের বিরুদ্ধে ক্ষুব্ধ হয়ে ব্যাপক বিক্ষোভের বিপরীতে কেটে যায়। চিহ্ন দোলাতে এবং লাউডস্পিকার ব্যবহার করে তারা বলেছিল যে, রক্ষণশীলরা তাদের ধর্মীয় বিশ্বাস রাষ্ট্র এবং নারীদের শরীরে চাপিয়ে দিচ্ছে। অনেক প্রোটেস্ট্যান্ট এবং ক্যাথলিক গর্ভপাতের অধিকারকে সমর্থন করে, কিন্তু ক্যাথলিক চার্চ নিজেই কয়েক দশক ধরে গর্ভপাতবিরোধী আন্দোলনের অগ্রভাগে কাটিয়েছে।

‘যখন আপনি জীবনের বিপরীতটি বেছে নেন, তখন আপনি প্রেমের বিপরীতটি বেছে নেন’, ফাদার সালভো তার শ্রদ্ধার সময় বলেন। ‘এবং আমাদের অবশ্যই সর্বদা প্রেম বেছে নিতে হবে’।
গর্ভপাতবিরোধী গর্ভধারণ কেন্দ্রগুলোর একটি নেটওয়ার্ক হার্টবিট ইন্টারন্যাশনালের চেয়ার মার্গারেট হার্টশোর্ন বলেছেন, আমেরিকার জন্য টিপিং পয়েন্ট ছিল ‘ঈশ্বরের একটি অসাধারণ কাজ’। আমি ভেবেছিলাম ১৯৭৩ সালের ২২ জানুয়ারি, যেদিন আদালত সারাদেশে গর্ভপাতকে বৈধতা দেয় তারপর থেকে আন্দোলন কতটা এগিয়েছিল এবং কতদূর যেতে পারে।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি যে, ঈশ্বর আমাদের জীবনের একটি বৃহত্তর সংস্কৃতি গড়ে তুলতে সাহায্য করার জন্য এটি ব্যবহার করবেন, যে ৫০ বছরে কোনো মহিলা কখনও গর্ভপাতের কথা বিবেচনা করবেন না’।
অনেকের কাছে মুহূর্তের গুরুত্ব গভীরভাবে ব্যক্তিগত ছিল। সাউদার্ন ব্যাপটিস্ট কনভেনশনের নবনির্বাচিত সভাপতি বার্ট বারবার এবং টেক্সাসের ফার্মারসভিলের ফার্স্ট ব্যাপটিস্ট চার্চের যাজক তার দুই দত্তক সন্তানের কথা ভেবেছিলেন, যাদের বয়স এখন ১৬ এবং ১৯।

তিনি বলেন, ‘তাদের প্রাপ্তবয়স্ক হয়ে উঠতে দেখে এবং একটি পার্থক্য করতে দেখে আমি যে আনন্দ পেয়েছি তার কারণে আমি সাহায্য করতে পারি না, কিন্তু অন্যান্য শিশুদের জন্য যারা এখন সেই সুযোগ পাবে তাদের জন্য আনন্দ অনুভব করতে পারি’। তবে তার জন্য এটি ছিল শোকের এবং সংকল্পের মুহূর্ত।
তিনি বলেন, ‘এ মুহূর্তে আমরা বুঝতে পারি যে, বিপুল সংখ্যক শিশুদের জীবন হারিয়ে গিয়েছে’। ‘অনেক রাজ্যে গর্ভপাত এখনও বৈধ এবং সেই বিচারব্যবস্থায় পূর্বে জন্ম নেওয়া শিশুদের জন্য ন্যায়বিচার এবং সুরক্ষা আনার জন্য আমাদের সামনে কাজ আছে’।

শুক্রবার সবকিছুই পরাবাস্তব মনে হয়েছিল, আমেরিকার কনসার্নড উইমেন এর প্রেসিডেন্ট পেনি ন্যান্স বলেছেন, যিনি সুপ্রিম কোর্টের সামনে ছিলেন, যেখানে স্টুডেন্টস ফর লাইফের মতো তার সংগঠনের মহিলা এবং অন্যরা একটি খসড়া মতামতের ইঙ্গিত দেওয়ার পর থেকে নিয়মিত প্রার্থনা করতে জড়ো হয়েছিল। সিদ্ধান্ত ফাঁস হয়েছে গত মাসে।

‘একটি গুরুতর ভুল সংশোধন করা হয়েছে’, তিনি বলেন। ‘আমি এত অবিশ্বাস্য এবং গভীর কৃতজ্ঞতা অনুভব করি, প্রথমে ঈশ্বরের কাছে যে, এই মুহূর্তটি দেখার জন্য আমি বেঁচে থাকতে পেরেছি’।
৪০ ডেজ ফর লাইফের সহ-প্রতিষ্ঠাতা ডেভিড বেরিট গর্ভপাত বন্ধের জন্য প্রার্থনা এবং উপবাস প্রচারাভিযানের সাথে একটি তৃণমূল বিশ্বাস-ভিত্তিক প্রচেষ্টা চালিয়েছেন। বছরের পর বছর ধরে তিনি এবং তার পরিবার এ কারণে বিশ্বজুড়ে ভ্রমণ করেন।

তিনি বলেন, ‘যখন আপনি আপনার জীবনের একটি ভাল অংশ কিছুতে বিনিয়োগ করেন, যখন আপনি হতাশ হন, অনেকবার হতাশ হন, নিরুৎসাহিত হন’, এটি প্রার্থনার উত্তর বলে মনে হয়’।
টেক্সাস রাইট টু লাইফের আইনসভা পরিচালক জন সিগো স্মরণ করেন, সময়ের সাথে সাথে আন্দোলনটি রোকে উল্টে দেওয়ার কাছাকাছি বলে মনে হয়েছিল, যা প্রায় ছয় সপ্তাহের গর্ভাবস্থার পরে গর্ভপাত নিষিদ্ধ করে এমন রাষ্ট্রীয় আইনকে অগ্রসর করেছিল। তাই যতক্ষণ না তিনি বাস্তবে সিদ্ধান্তটি দেখেন, ততক্ষণ তিনি বিশ্বাস করতে সাহস করেননি যে, এটি সত্যিই বাস্তব ছিল।

তিনি বলেন, এখন তার গোষ্ঠী গর্ভপাতের নিষেধাজ্ঞা অনুসরণ করা হয়েছে তা নিশ্চিত করার দিকে মনোনিবেশ করবে, বিশেষত যেহেতু কিছু জেলা অ্যাটর্নি ইতোমধ্যেই এটি কার্যকর করতে অস্বীকার করছে। ‘এটি জীবন-পন্থী আন্দোলনের জন্য একটি অসাধারণ মুহূর্ত যা ৫০ বছর ধরে এ রায়ের দিকে কাজ করছে, তিনি বলেন।
শুক্রবার সন্ধ্যার প্রথম দিকে, সুসান বি. অ্যান্থনি প্রো-লাইফ আমেরিকার কর্মীরা উত্তর ভার্জিনিয়াতে তাদের সদর দফতরে শ্যাম্পেন টোস্টের জন্য জড়ো হয়েছিল। একে একে, তারা উদযাপনের পাঠ্য বার্তাগুলোর গল্পগুলো শেয়ার করে নিয়েছে এবং প্রার্থনার উত্তর দিয়েছে যা অলৌকিক ঘটনা বলে মনে হয়েছিল। অনেকের জন্য এ অর্জন তাদের জীবনের কাজ চিহ্নিত করেছে। অন্যদের জন্য এটি একটি নতুন শুরুর মত অনুভূত হয়।
গ্রুপের সভাপতি মার্জোরি ড্যানেনফেলসার বলেছেন, ‘এ মুহূর্তটি অতীতকে পুনরুদ্ধার এবং ভবিষ্যতের দিকে নিয়ে যাওয়ার বিষয়ে’। কিন্তু দিনটির তাৎপর্য ছিল অপ্রতিরোধ্য।

তিনি বলেন, ‘এটা সত্যিই কঠিন যে, শেষ পর্যন্ত লাখ লাখ জীবন, পরিবার গাছের শাখাগুলো গজাবে যা গজাতো না, এ ধারণার চারপাশে আপনার মন পাওয়া কঠিন’। ‘আমি এটা করতে পারি একমাত্র উপায় হল একটি চিন্তা করা। অন্য একজনের জীবন বাঁচানোর জন্য পুরো জীবন মূল্যবান’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ