Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

নতুন রুটে পুরনো বাস

বাস রুট রেশনালাইজেশন সেবার মান না বাড়ালে প্রকল্প সফল হবে না : যাত্রী কল্যাণ সমিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১২:০৩ এএম

ঢাকা নগর পরিবহনের নামে সম্প্রতি নতুন তিন রুটে ২০০ বাস নামানোর ঘোষণা দিয়েছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। তবে নতুন রুটগুলোতে নন এসি, পুরনো টাটা ১৬১২ মডেল ও বিআরটিসির কিছু পুরনো ডাবল ডেকার বাস নামানো হবে বলে জানা গেছে। নতুন রুটে পুরনো বাস নামিয়ে ঢাকা নগর পরিবহন জনপ্রিয়তা অর্জন নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। এ প্রসঙ্গে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, আর্কষণীয় বাস না নামালে যাত্রী টানতে পারবে না। সেবার মান না বাড়ালেও এ প্রকল্প সফল হবে না।
সূত্র জানায়, নতুন রুটের ২০০ গাড়ির মধ্যে রুট নং-২২ এ পুরনো টাটা মডেলের ৪০ সিটের মাঝারি আকারের ৫০টি গাড়ি নামানোর অনুমোদন পেয়েছে অভি মটরস। ২৩ নং রুটে হানিফ এন্টারপ্রাইজ একই মডেলের ১০০টি গাড়ি নামাবে। ২৬ নং রুটে ২০২০ সালে কেনা বিআরটিসির ডাবল ডেকার বাস নামানো হবে।
নতুন তিন রুট
রেশনালাইজেশন কমিটির ২২ নম্বর রুটটি হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার।
২৩ নম্বর রুট-ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজ গেট, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, শাহবাগ, মৎস্যভবন, প্রেসক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়েরবাগ, মাতুয়াইল, সাইনবোর্ড, চিটাগাং রোড। এছাড়া ২৬ নম্বর রুটের আওতায় আছে-ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চানখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী।
বাস রুট রেশনালাইজেশন কমিটি সূত্রে জানা গেছে, ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ) এ ধরনের টেকনিক্যাল স্পেসিফিকেশন দিয়েই গত মে মাসে পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছিল। তখন তিন রুটে মাত্র দুটি কোম্পানি ২৫০টি বাস দেওয়ার আগ্রহ প্রকাশ করে। পরে অনুমোদন পায় ১৫০টি বাস।
নতুন করে ২০০ বাস নামানোয় ঢাকায় যানজট বাড়বে কিনা প্রশ্নে ডিটিসিএর ডেপুটি ট্রান্সপোর্ট প্ল্যানার ধ্রুব আলম জানিয়েছেন, নতুন বাস নামানোর আগে রুট পারমিটবিহীন এক হাজার ৬৪৬টি বাস তুলে নিতে যৌথ অভিযান চালাবে ঢাকার দুই সিটি করপোরেশন, পুলিশ ও বিআরটিএ। সুতরাং যানজট বরং কমবে।
উল্লেখ্য, ঢাকার বাস রুটগুলো পুনসজ্জিত ও বাসগুলোকে নির্দিষ্ট কিছু কোম্পানির আওতায় আনতে ২০১৮ সালের অক্টোবরে বাস রুট রেশনালাইজেশন কমিটি করা হয়। এ কমিটিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রকে আহ্বায়ক ও উত্তর সিটির মেয়রকে যুগ্ম আহ্বায়ক করা হয়। এ কমিটি ঢাকার রুটগুলোক ৯টি গুচ্ছের আওতায় ৪২টি রুটে ভাগ করে। তারা ২১ নং রুটে গত ডিসেম্বরে ঢাকা নগর পরিবহন নামে ২০টি ট্রান্সসিলভা কোম্পানির বাস ও ৩০টি বিআরটিসির বাস চালু করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ