Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

প্রকল্পের সময় ও ব্যয় না বাড়ানোর সুপারিশ সংসদীয় কমিটির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২২, ১২:০৩ এএম

স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রকল্পের সময় ও ব্যয় বৃদ্ধি না করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে গতকাল এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, সাবের হোসেন চৌধুরী, বীরেন শিকদার, মনজুর হোসেন এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশ নেন। সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ড. মো. শামসুল আলম বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকে রুলস অব বিজনেস অনুযায়ী সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মূল দায়িত্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ উন্নয়ন কর্মসূচিগুলো কী কী এবং সুবিধাভোগী মানুষ উন্নয়ন প্রকল্পগুলোর মাধ্যমে কতটুকু উপকৃত হচ্ছে এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অনুন্নয়ন খাতে চাহিদা, বরাদ্দ এবং ব্যবহারের তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রকল্পের সময় ও ব্যয় বৃদ্ধি না করে নির্ধারিত সময়ের মধ্যে কাজ সমাপ্ত করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এ ছাড়া ডাটাবেজ তৈরির মাধ্যমে সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীর সেবা নিশ্চিত করা এবং সব ধরনের ভাতার টাকা দেওয়ার পরিমাণ বৃদ্ধি করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।
২০২০-২০২১ অর্থ বছরে কোনো কোনো জেলায় কী পরিমাণ অনুদান দেওয়া হয়েছে তার একটি হালনাগাদ তথ্য প্রদানের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। বৈঠকে পদ্মা সেতু উদ্বোধন করায় প্রধানমন্ত্রী এবং পদ্মা সেতুর সঙ্গে সম্পৃক্ত সবাইকে অভিনন্দন ও ধন্যবাদ জানানো হয়।
পরিকল্পনা বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, আর্থসামাজিক বিভাগের সদস্য, পরিকল্পনা কমিশনের সদস্য, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিবসহ পরিকল্পনা মন্ত্রণালয় ও সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন